বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

রবিশঙ্করের ওপর চটলেন সোনম কাপুর

News Sundarban.com :
নভেম্বর ১৫, ২০১৭
news-image

সমকাকিতা নিয়ে ভারতীয় ধর্মগুরু শ্রী শ্রী রবিশঙ্কর প্রসাদের সঙ্গে একমত নন বলিউড অভিনেত্রী সোনম কাপুর।

সম্প্রতি জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ে ধর্মগুরুর দেওয়া এক বক্তব্যের সমালোচনা করে মঙ্গলবার টুইটার বার্তায় তিনি ক্ষোভ প্রকাশ করেছেন বলে এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়। রবিশঙ্করের কাছে বিশ্ববিদ্যালয়ের এক পড়ুয়া জানতে চান, কোনও ব্যক্তির মধ্যে যদি সমকামিতা বা বহুগামিতার প্রবণতা থাকে, তাহলে তার পরিবারের সদস্য, বন্ধুবান্ধবের তার সঙ্গে কী ধরনের আচরণ করা উচিত? তিনিও কি ওই পড়ুয়ার সঙ্গে সেই একইধরনের আচরণ করবেন, যেমন তার কাছের মানুষরা তার সঙ্গে করে থাকেন?

সেই প্রশ্নের উত্তরে রবিশঙ্কর বলেন, সমকামিতা হচ্ছে একটি ‘প্রবণতা’, যেটা পরবর্তী সময় বদলে যেতে পারে। ধর্মগুরুর কথায়, ওই পড়ুয়ার নিজেকে অসুস্থ মনে করার কোনও কারণ নেই, বা তিনি কোনও গর্হিত কাজ করছেন এমন ভাবারও কোনও প্রয়োজন নেই।

তিনি বলেন, তিনি জীবনে বহু মানুষকে দেখেছেন, যারা একসময় সমকামী ছিলেন, পরে বহুগামী হয়ে গিয়েছেন। অনেকে আবার সম্পূর্ণ স্ট্রেইট হয়ে গিয়েছেন। আবার অনেকে প্রথম জীবনে স্ট্রেইট হলেও, পরে সমকামী হয়ে গিয়েছেন, এমন নিদর্শনও নাকি বহু আছে, দাবি ধর্মগুরুর।

ধর্মগুরুর এই মন্তব্যের পরই ফুঁসে ওঠেন অভিনেত্রী সোনাম। অভিনেত্রীর কথায়, সমকামিতা কোনও প্রবণতা নয়, এটা সম্পূর্ণ একটি স্বাভাবিক যৌন চাহিদা। কাউকে এই কথা বলা যে, পরবর্তী সময় তার যৌন চাহিদা বদলে যেতে পারে, সেটা একেবারেই দায়িত্বজ্ঞানহীন মন্তব্য।

সোনম বলেন, এমনকি সমকামিতাকে প্রবণতা হিসেবে বর্ণনা করা ঘুরিয়ে বিষয়টিকে একটি রোগ বলা একই ব্যাপার।

সর্বশেষ নিরাজ সিনেমায় দেখা যায় অভিনেত্রী সোনম কাপুরকে; এ সিনেমার জন্য জাতীয় পুরস্কারও পান তিনি। এই মুর্হর্তে দুটি সিনেমার কাজ নিয়ে ব্যস্ত আছেন তিনি।