সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

ডেঙ্গু মোকাবিলায় মোবাইল অ্যাপ

News Sundarban.com :
নভেম্বর ১৩, ২০১৭
news-image

ডেঙ্গু মোকাবিলায় কলকাতা মিউনিসিপ্যাল করপোরেশন বা পুরসভা প্রযুক্তিকে কাজে লাগিয়ে আধুনিক মোবাইল অ্যাপ চালু করেছে । এই অ্যাপের মাধ্যমে কলকাতার নাগরিকরা সব ধরণের তথ্য জানতে পারবেন । এমনকি জ্বর হলে নিকটবর্তী কোথায় গিয়ে রক্ত পরীক্ষা করাবেন তাও সহজেই জানতে পারবেন । রবিবার এই কথা জানিয়েছেন কলকাতা করপোরেশনের স্বাস্থ্য উপদেষ্টা ডা. টি কে মুখার্জি ।
তিনি জানান, কলকাতা পুরসভায় এ বছর এখনও পর্যন্ত ডেঙ্গু রোগে মৃত্যুর কোনও খবর নেই । ডেঙ্গু প্রতিরোধ ও নির্মূল করার জন্য ‘সজাগ থাকুন বছরভর-জানুয়ারি থেকে ডিসেম্বর’ এই শ্লোগানকে সামনে রেখে জনগণকে সচেতন করার প্রচার কর্মসুচি চালানোয় সাফল্য এসেছে বলে দাবি করেন ডা. মুখার্জি ।
তিনি বলেছেন, সচেতনতা বাড়ানোর সঙ্গে সঙ্গে অবশ্যই স্টেকহোল্ডারদেরও সমানভাবে সচেতন হয়ে উদ্যোগী হতে হবে । পরিকাঠামোর উন্নয়ন, আধুনিক ব্যবস্থাপনার মধ্য দিয়ে মশা নিধন করতে হবে । অভিজ্ঞ পতঙ্গবিদ নিয়োগ করে প্রকৃত এডিস মশা সনাক্ত করার বিষয়টিও অত্যন্ত গুরুত্বপূর্ণ । তবে কলকাতা পুরসভা এলাকায় ডেঙ্গুতে কোনও মৃত্যুর খবর না থাকলেও কলকাতা সংশ্লিষ্ট পুরসভাগুলিতে এখন পর্যন্ত ৫জন মারা গিয়েছেন । বর্ষা পুরোদমে শুরু হলে মৃত্যু আরও বাড়তে পারে বলে চিকিৎসক মহলের অভিমত । ভারত সরকারের তথ্য অনুযায়ী ২০১৭ সালের ১৬ জুলাই পর্যন্ত ৪৬৯ জনের শরীরে ডেঙ্গুর জীবাণু পাওয়া গিয়েছে । গত বছর যেসব এলাকাতে ডেঙ্গুর প্রকোপ ঘটেছিল এবারও সেই সব এলাকা থেকেই ডেঙ্গুর প্রাদুর্ভাবের খবর আসছে বলে পশ্চিমবঙ্গ স্বাস্থ্য দফতর সূত্রে হয়েছে। সবচেয়ে ক্ষতিগ্রস্থ এলাকা হল দক্ষিণ দমদম পুরসভা ।