শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

কমছে কলকাতা হাইকোর্টে বিচারপতি , কেন্দ্রের ব্যাখ্যা চাইল আদালত

News Sundarban.com :
নভেম্বর ২, ২০১৭
news-image

চলতি মাসে কলকাতা হাইকোর্টে বিচারপতির সংখ্যা আরও একটি কমবে। আইন কমিশনের সুপারিশ অনুযায়ী হাইকোর্টে থাকার কথা ৭২ জন বিচারপতির। সারা দেশের পরিপ্রেক্ষিতে শূন্যপদে বিচারপতি নিয়োগ প্রক্রিয়ায় কেন কলকাতা হাইকোর্ট বৈষম্যের শিকার, তার জবাব চাইল বিচারপতি দেবাশিস করগুপ্ত ও বিচারপতি অরিন্দম সিনহার ডিভিশন বেঞ্চ।
সম্প্রতি ৬ বিচারপতি নিযুক্ত হন, ফলে ২৯ জনের পরিবর্তে সংখ্যাটি বেড়ে হয় ৩৫। কিন্তু, মঙ্গলবার ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাকেশ তিওয়ারি অবসর নেন। তাঁর আগে আরও দু’জন ইতিমধ্যে অবসর নিয়েছেন। ফলে মোট বিচারপতির সংখ্যা কমে হয়েছে ৩২। নভেম্বর মাসে সংখ্যাটি কমে ৩১ হতে চলেছে। মুখবন্ধ খামে দ্রুত এই প্রসঙ্গে কেন্দ্রীয় সরকারের অবস্থান জানতে চেয়েছে রাজ্যের শীর্ষ আদালত।
মামলাকারী আইনজীবী রমাপ্রসাদ সরকারের বক্তব্য ছিল, ২০১৫ সালের ৩০ মার্চ শেষ বার এখানে সাতজন বিচারপতি নিয়োগ হয়েছিলেন। তারপর ২০১৬ সালে ৬ অক্টোবর একজন অতিরিক্ত বিচারপতি নিয়োগ হয়। অথচ, দেশের অন্য প্রায় সব হাইকোর্টে ২০১৬ সালের অক্টোবর থেকে ২০১৭ সালের জুলাই মাস পর্যন্ত প্রায় প্রতি মাসেই (এপ্রিল ছাড়া) বিচারপতি নিয়োগ হয়েছে। এই প্রেক্ষাপটেই বেঞ্চের প্রশ্ন ছিল কেন্দ্রীয় সরকারের আইনজীবীর উদ্দেশে।