শুক্রবার, ২৩শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

ডেঙ্গির ব্যাপকতা নিয়ে কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলা

News Sundarban.com :
নভেম্বর ২, ২০১৭
news-image

ডেঙ্গির ব্যাপকতা নিয়ে কলকাতা হাইকোর্টে প্রধান বিচারপতি জ্যোতিময় ভট্টাচার্যের দৃষ্টি আকর্ষণ করলেন আইনজীবী রবিশঙ্কর চট্টোপাধ্যায় । এদিকে, বেলেঘাটা আই ডি হাসপাতালে ডেঙ্গি নির্ণয়ক যন্ত্র বসল ।
আইনজীবী রবিশঙ্কর চট্টোপাধ্যায় বুধবার ডেঙ্গী নিয়ে জনস্বার্থ মামলা করার জন্য় হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি জ্যোতিময় ভট্টাচার্য এবং অরিজিত বন্দোপাধ্যায়ের ডিবিশন বেঞ্চের কাছে অনুমতি চান । প্রধান বিচারপতি জ্যোতিময় ভট্টাচার্য আগামীকাল বৃহস্পতিবার এই মামলাটি গ্রহন করবেন বলে জানিয়েছেন । রবিশঙ্করবাবু এদিন জানিয়েছেন, ডেঙ্গির বাস্তব পরিস্থিতি কী ?
ডেঙ্গিতে সারা রাজ্যে কতজনের মৃত্যু হয়েছে ? তার জন্য় কী কী সাবধানতা অবলম্বন করেছে সরকার ? এই সব একাধিক প্রশ্ন তুলে বৃহস্পতিবার জনস্বার্থ মামলাটি করতে চলেছেন তিনি ।
অন্যদিকে, এবার থেকে বেলেঘাটা আই ডি হাসপাতালে ডেঙ্গি নির্ণয় করা যাবে । হাসপাতালে দিন দশেক হল নিজস্ব একটি যন্ত্র এসেছে। যার মধ্যে দুটো আলাদা প্রযুক্তি রয়েছে। একটিতে এলাইজা পরীক্ষা, এন এস–১ নির্ণয় করা যাবে, অপরটিতে আই,জি,এম, আই,জি,জি, নির্ণয় করা যাবে। মেশিনটি আনার পর প্রথম তিনদিন পরীক্ষামূলক ট্রায়াল দেওয়া হয় । এখন রোগীদের কাছ থেকে নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হচ্ছে । এতদিন বেলেঘাটায় কেন্দ্রীয় অধীনস্থ সংস্থা ন্যাশনাল ইনস্টিটিউট অফ কলেরা অ্যান্ড এন্টেরিক ডিজিজেজ (‌না,ই,সে,ড)‌ সেখানেই সমস্ত নমুনা পাঠানো হত। যা আই ডি চত্বরের মধ্যেই রয়েছে । এবার থেকে আই ডি নিজস্ব মেশিনেই পরীক্ষা করতে পারবে ।