সোমবার, ১৫ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ

ভারত নিউজিল্যান্ডকে ইতিহাস গড়তে দিল না

News Sundarban.com :
অক্টোবর ৩০, ২০১৭
news-image

প্রথমবারের মতো ভারতের মাটিতে ওয়ানডে সিরিজ জিতে ইতিহাস গড়ার দ্বারপ্রান্তে পৌঁছে গিয়েছিল নিউজিল্যান্ড। কিন্তু তীরে এসে তরী ডুবল কিউইদের। রোববার তিন ম্যাচ ওয়ানডে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে রোমাঞ্চকর লড়াই শেষে নিউজিল্যান্ডকে ৬ রানে পরাজিত করে ২-১ ব্যবধানে সিরিজ জিতে নিয়েছে ভারত।

কানপুরের গ্রিন পার্কে আগে ব্যাটিংয়ে নেমে রোহিত শর্মা ও বিরাট কোহলির জোড়া সেঞ্চুরিতে নির্ধারিত ৫০ ওভার শেষে ৬ উইকেট হারিয়ে ৩৩৭ রানের পাহাড় গড়ে ভারত। জবাবে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ওভার শেষে ৭ উইকেট হারিয়ে ৩৩১ রানে আটকে যায় নিউজিল্যান্ড।

বড় লক্ষ্যে খেলতে নামা নিউজিল্যান্ড জয়ের পথেই হাঁটছিল। ৫ উইকেট হাতে রেখে শেষ ৩ ওভারে জিততে ৩০ রান দরকার ছিল কিউইদের। ব্যবধান গড়ে দেয় জসপ্রিত বুমরাহর করা ইনিংসের ৪৮তম ওভার। ওই ওভার থেকে মাত্র ৫ রান নেয় সফরকারীরা; হারায় টম ল্যাথামের উইকেট (রানআউট)। ফলে সমীকরণ কঠিন হয়ে যায় নিউজিল্যান্ডের জন্য।

জিততে শেষ ২ ওভারে ২৫ রান দরকার ছিল নিউজিল্যান্ডের। ভুবনেশ্বর কুমারের করা ৪৯তম ওভার থেকে সর্বসাকূল্যে নিতে পারে ১০ ওভার। বুমরাহর করা শেষ ওভারে জয়ের জন্য দরকার ছিল ১৫ রান। কলিন ডি গ্রান্ডহোম, সাউদি ও স্যান্টনাররা নিতে পারেন মাত্র ৮ রান। ফলে ৬ রানের হার নিয়ে মাঠ ছাড়তে হয় নিউজিল্যান্ডকে।

নিউজিল্যান্ডের হয়ে কলিন মুনরো ৭৫, কেন উইলিয়ামসন ৬৪, ল্যাথাম ৬৫. রস টেলর ৩৯ এবং হেনরি নিকোলস করেন ৩৭ রান।

ভারতের হয়ে জসপ্রিত বুমরাহ সর্বোচ্চ তিনটি উইকেট নেন। এছাড়া যোবেন্দ্র চাহাল দুটি ও ভুবনেশ্বর নেন একটি উইকেট।

এর আগে গ্রিন পার্কে টসে জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেয় নিউজিল্যান্ড। রোহিত শর্মা ও বিরাট কোহলির জোড়া সেঞ্চুরিতে নির্ধারিত ৫০ ওভার শেষে ৬ উইকেট হারিয়ে ৩৩৭ রানের পাহাড় গড়ে ভারত।

ভারতের হয়ে রোহিত ১৩৮ বলে ১৮টি চার ও ২টি ছক্কার সাহায্যে সর্বোচ্চ ১৪৭ রান করেন। এছাড়া ক্যারিয়ারের ৩২তম সেঞ্চুরি করা কোহলি ১০৬ বলে ৯টি চার ও একটি ছক্কার সাহায্যে ১১৩ রানের ইনিংস খেলার পথে এবি ডি ভিলিয়ার্সকে পেছনে ফেলে দ্রুততম ৯ হাজার রানের রেকর্ড গড়েন। এমএস ধোনি ২৫ এবং কেদার যাদব করেন ১৮ রান।

নিউজিল্যান্ডের হয়ে দুটি করে উইকেট নেন টিম সাউদি, অ্যাডাম মিলনে ও মিচেল স্যান্টনার।