রবিবার, ২৬শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

বল্লভভাইয়ের জন্মদিনে ‘রাষ্ট্রীয় একতা দিবস’ হিসাবে পালনের অাহ্বান প্রধানমন্ত্রীর

News Sundarban.com :
অক্টোবর ৩০, ২০১৭
news-image

অাগামী ৩১ অক্টোবর সর্দার বল্লভভাইয়ের জন্মদিনে এবার থেকে ‘রাষ্ট্রীয় একতা দিবস’ হিসাবে পালন করার কথা ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রবিবার তাঁর ৩৭তম বেতার ভাষ্য ‘মন কি বাত’-অনুষ্ঠানে এসে শান্তি, ঐক্য ও ভ্রাতৃত্বের বার্তা দিলেন প্রধানমন্ত্রী। এছাড়াও এদিনের ‘মন কি বাত’-এ ভারতের শান্তিরক্ষা বাহিনী, সেনাবাহিনীর সদস্যদের সঙ্গে দিওয়ালি উদযাপন ও সর্দার বল্লভভাই প্যাটেলকে নিয়েও কথা বলেন মোদী।
প্রধানমন্ত্রী এদিনের অনুষ্ঠানের প্রায় শেষ পর্যায়ে এসে সর্দার বল্লভভাই প্যাটেলের প্রসঙ্গ উল্লেখ করেন। তিনি বলেন, ১৮৭৫-এর ৩১ অক্টোবর বল্লভভাইয়ের জন্মগ্রহন করেন। সামনেই ৩১ অক্টোবর। বল্লভভাই প্যাটেলের জন্মদিনকে সামনে রেখে ওই দিনটি এবার থেকে ‘রাষ্ট্রীয় একতা দিবস’হিসাবে পালিত হবে। সর্দার প্যাটেল তাঁর অসামান্য দক্ষতায় গোটা ভারতকে একসূত্রে বেঁধে ফেলেছিলেন। প্রধানমন্ত্রী অারও বলেন, ‘সর্দার প্যাটেল মনে করতেন, কোনও জাতপাত প্রথা ভারতের বৃদ্ধিকে রুখতে পারবে না। সর্দার সাহেবের এই আদর্শকে মাথায় রেখেই গড়ে উঠছে নয়া ভারত। আর তাই এবার থেকে তাঁর জন্মদিন ‘রাষ্ট্রীয় একতা দিবস’ হিসাবে পালিত হবে।
স্বাধীনতার পর ছোট ছোট প্রদেশগুলিকে এক করে অখণ্ড ভারত গড়ে তুলতে অক্লান্ত পরিশ্রম করেন প্যাটেল। প্রধানমন্ত্রীর কথায়, যখন প্রয়োজন পড়েছে তখন কড়া হাতে আবার কখনও আলোচনার মাধ্যমে তৎকালীন কঠোরতম সমস্যাগুলির সমাধান খুঁজে পেয়েছিলেন সর্দার প্যাটেল। আসন্ন ৪ নভেম্বর গুরু নানক জয়ন্তী নিয়ে এদিন কথা বলেন প্রধানমন্ত্রী। তাঁর বক্তব্য, ‘২৮ হাজার কিলোমিটারেরও বেশি পথ পায়ে হেঁটে গুরু নানক মানবধর্মের প্রচার করেন।’ তাঁর এদিনের ‘মন কি বাত’-এ উল্লেখ ছিল সিস্টার নিবেদিতারও।