শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

প্রশান্ত মহাসাগরে ৫ মাস সমুদ্রযাত্রা

News Sundarban.com :
অক্টোবর ২৮, ২০১৭
news-image

জেনিফার অ্যাপেল ও তাসহা ফুইয়াবা দুই নারী নাবিক। তারা পাঁচ মাস আগে একটি ছোট নৌকা যোগে দুই পোষা কুকুর সঙ্গে নিয়ে যুক্তরাষ্ট্রের হাওয়াই অঙ্গরাজ্য থেকে সমুদ্রযাত্রা শুরু করেন।

তাদের লক্ষ্য ছিল ফরাসি পলিনেশিয়ার সবচেয়ে বড় দ্বীপ তাহিতি যাওয়া। যাত্রা শুরুর পর সমুদ্রে প্রতিকূল আবহাওয়ার কবলে পড়ে তাদের নৌকার ইঞ্জিন বিকল হয়ে যায়। তারপর থেকে তারা প্রশান্ত মহাসাগরে ভাসতে থাকেন।

উন্মুক্ত মহাসাগরে ভাসতে-ভাসতে তাদের নৌকা প্রায় ১ হাজার ৫০০ কিলোমিটার (৯৩০ মাইল) অতিক্রম করে জাপানের দক্ষিণাঞ্চল সমুদ্রসীমায় চলে যায়। এভাবেই তারা ভাসতে থাকেন, কিন্তু গন্তব্যের দেখা পান না। অবশেষে একটি মাছ ধরার নৌকার সতর্ক সংকেত পাওয়ার পর মার্কিন কর্তৃপক্ষ তাদের উদ্ধার করে।

বিবিসি অনলাইন জানিয়েছে, প্রশান্ত মহাসগরের পাঁচ মাস ছোট নৌকায় ভেসে থাকার পর মার্কিন নৌবাহিনী দুই নারী নাবিক ও তাদের সঙ্গে থাকা দুই কুকুরকে উদ্ধার করেছে।

মার্কিন নৌবাহিনীর সপ্তম নৌবহর এক বিবৃতিতে জানিয়েছে, ওই দুই নারী গত মে মাসে সমুদ্র যাত্রা শুরু করেন। দুই মাস যাত্রার মধ্যে তারা গন্তব্যস্থল তাহিতি পৌঁছাবেন বলে ধরে নিয়েছিলেন। কিন্তু যাত্রা শুরুর পর থেকে নৌকার ইঞ্জিন বিকল হয়ে তারা বিপাকে পড়ে যান। তারপর থেকে তারা বিপদাপন্ন জানিয়ে নৌবাহিনীরর সঙ্গে যোগাযোগ অব্যাহত রাখেন। কিন্তু তারা সংকেত ব্যবহার করে তাদের অবস্থান পরিষ্কার করতে পাচ্ছিলেন না। কারণ মহাসাগর ভাসমান থাকা অবস্থায় তাদের আশেপাশে কোনো নৌঘাট বা জাহাজ ঘাট ছিল না।

এরই মধ্যে গত ২৪ অক্টোবর তাইওয়ানের একটি মাছ ধরার নৌযান প্রশান্ত মহাসাগরে তাদের নৌকা শনাক্ত করে গুয়াম অঞ্চলের মার্কিন কর্তৃপক্ষ অবগত করে। পরে মার্কিন নৌবাহিনী গিয়ে দুই নারী নাবিক ও দুই কুকুরকে উদ্ধার করেছে।

উদ্ধার হওয়ার পরে নাবিক জেনিফার অ্যাপেল মার্কিন নৌবাহিনীকে উদ্দেশ্য করে বলেন, তারা আমাদের জীবন বাঁচিয়েছে। আমরা যখন আনুভূমিক অবস্থায় মার্কিন নৌবাহিনীর জাহাজ দেখলাম, সেটাকে জীবন বাঁচানোর বিশুদ্ধ ত্রাণ মনে হলো। তখন আমাদের আনন্দে হাসি পাচ্ছিল এবং গর্ব হচ্ছিল।

এই দীর্ঘ যাত্রায় দুই নারী ও দুই কুকুরসহ চার সদস্যের বেঁচে থাকার জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে নৌকায় থাকা একটি পানি বিশুদ্ধকরণ মেশিন, পাস্তা ও জইচূর্ণের (oatmeal) মতো শুকনা খাবার ভর্তি বড় এক গুদাম।