বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

বন্য পশুদের প্রতি ছাত্র-ছাত্রীদের সচেতনতা বাড়াতে বিশেষ উদ্যোগ নিচ্ছে আলিপুর চিড়িয়াখানা

News Sundarban.com :
অক্টোবর ২৮, ২০১৭
news-image

বন্য পশুদের প্রতি ছাত্র-ছাত্রীদের সচেতনতা বাড়াতে বিশেষ উদ্যোগ নিচ্ছে আলিপুর চিড়িয়াখানা । বিভিন্ন সময়ে বন্য প্রানিরা মানুষের হাতে আক্রান্ত হন। আর চোরা শিকার এই মুহূর্তে বন্য প্রাণীদের কাছে বিভীষিকা । এই সমস্ত কিছু থেকেই তাদের রক্ষা করতে নয়া উদ্যোগ চিড়িয়াখানা কর্তৃপক্ষের । পাশাপাশি এবার শীতে একসঙ্গে ১৪ পশুর আগমন ঘটছে আলিপুর চিড়িয়াখানায় ।

স্কুল থেকে কলেজ পড়ুয়াদের প্রত্যেককে বন্যপ্রানের প্রতি সচেতনতা বাড়ানোর উদ্যোগ নিচ্ছে আলিপুর চিড়িয়াখানা । সচেতনতা বাড়াতে নভেম্বরের ১৪ থেকে ১৮ এই চার দিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করেছেন তাঁরা । এর মাধ্যমেই পশু পাখিদের প্রতি সচেতনতা বাড়বে বলে আশা করছে চিড়িয়াখানা কর্তৃপক্ষ। বনাঞ্চল ছাড়া অনেক সময়েই লোকালয়ে ঢুকে পড়ে ক্ষতিগ্রস্ত হয় বন্যপ্রাণী । এমনকি চিড়িয়াখানার মধ্যেও দর্শকদের দেওয়া খাবার খেয়ে সমস্যায় পড়ে যায় প্রাণীরা । এই সমস্ত পরিস্থিতি থেকে প্রাণীদের বাঁচাতে, মানুষের ওদের প্রতি সচেতনতা বাড়াতে বিশেষ উদ্যোগ চিড়িয়াখানার।

চিড়িয়াখানার উপ প্রধান পিয়ালী চ্যাটার্জি জানিয়েছেন, ‘১৫০ বছরের ইতিহাসে এই প্রথম এই উদ্যগ্ন নেওয়া হচ্ছে’। ইতিমধ্যেই প্রায় ২০০ স্কুল কলেজের ছাত্রছাত্রীদের এই উদ্যোগে সামিল হতে আবেদন জানানো হয়েছে । পিয়ালী চ্যাটার্জির কথায়,’আগেও দেখা গিয়েছে পাখি, জিরাফ বা বানররা দর্শকদের দেওয়া জিনিস খেয়ে ফেলে। ওদের বোঝার ক্ষমতা নেই কোনটা ওদের জন্য খারাপ বা ভালো। মানুষকে বুঝতে হবে। ওদের প্রতি যত্নশীল হতে হবে। এটাই মানুষের মধ্যে জাগানোর চেষ্টা করছি’।