রবিবার, ২৫শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

অসমীয়া ভাষায় অনুবাদ হচ্ছে বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’

News Sundarban.com :
অক্টোবর ২৮, ২০১৭
news-image
এম এ আহাদ শাহীন: অসমীয়া ভাষায় অনুবাদ হচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘অসমাপ্ত আত্মজীবনী’। ভারতের আসামের ‘ভিকি পাবলিশার্স’ বইটি অসমীয়া ভাষায় প্রকাশের জন্য অনুবাদের কাজ করছে।
বাংলাদেশের সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর এক বিবৃতিতে অসমীয়া ভাষায় বইটি প্রকাশের সংবাদ জানিয়ে বলেছেন, “বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘অসমাপ্ত আত্মজীবনী’র অসমীয়া ভাষায় অনুবাদের কাজ এগিয়ে চলেছে। বাঙালি জাতিসত্তার এ অনন্য দলিল অসমীয়া ভাষায় প্রকাশিত হলে বাংলা ও বাঙালির ইতিহাস আরও সম্প্রসারিত হবে। অসমীয়া জনগোষ্ঠী বঙ্গবন্ধু সম্বন্ধে নতুন করে জানতে পারবে। এটা সত্যিই আমাদের জন্য একটি ইতিবাচক সংবাদ।”
মন্ত্রী অসমীয়া ভাষায় বইটি প্রকাশনার সঙ্গে জড়িতদের সাধুবাদ জানিয়ে বলেন, “তারা এ ধরনের জ্ঞানচর্চামূলক কর্মকাণ্ড অব্যাহত রাখবেন এবং আমাদের দুদেশের ভ্রাতৃত্বপূর্ণ বন্ধনকে আরো সুদৃঢ় করবেন এটাই আমার প্রত্যাশা।”
সংস্কৃতিমন্ত্রী বিবৃতিতে বলেন, “আমি অত্যন্ত আনন্দিত যে, ইতোমধ্যে ভারতের আসাম প্রদেশের একই প্রকাশনী বাংলাদেশের নাট্যকর্মী ও ম্যাড থেটারের সভাপতি আসাদুল ইসলামের কবিতার বই ‘ঘুম ঘোরার জেগে থাকা দৌড়’ অসমীয়া ভাষায় প্রকাশ করেছে এবং চলতি মাসের ২৯ তারিখে গৌহাটিতে এটার প্রকাশনা উৎসব হবে।”
তিনি প্রথমবারের মতো অসমীয় ভাষায় এই বই প্রকাশ করায় সেখানকার প্রকাশককে ধন্যবাদ জানিয়ে বলেন, “বন্ধুরাষ্ট্র ভারতের আসাম রাজ্য থেকে অসমীয়া ভাষায় অনূদিত হয়ে এই প্রথম বাংলাদেশের কোন লেখকের বই বের হচ্ছে।
সংস্কৃতি বিষয়ক মন্ত্রী বলেন, বাংলাদেশের সাথে ভারতের সম্পর্ক প্রজন্ম থেকে প্রজন্মে যাতে অটুট থাকে তার জন্য দুদেশের সাহিত্য ও সংস্কৃতির বিনিময় অত্যন্ত গুরুত্বপূর্ণ।”