বৃহস্পতিবার, ২২শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

চারদিনের টেস্ট খেলার কথা স্বীকার করেছেন স্মিথ-ওয়ার্নার

News Sundarban.com :
অক্টোবর ২৫, ২০১৭
news-image

চারদিনের টেস্ট খেলার ব্যাপারে নিজেদের অনাগ্রহের কথা স্বীকার করেছেন অস্ট্রেলিয়ান অধিনায়ক স্টিভ স্মিথ ও তারকা ওপেনার ডেভিড ওয়ার্নার।
চলতি মাসে অকল্যান্ডে অনুষ্ঠিত এক বোর্ড সভায় আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল বহুল প্রতিক্ষীত টেস্ট চ্যাম্পিয়নশিপ চালু করার পরিকল্পনা প্রকাশ করে। বর্তমানে টোয়েন্টি -২০ ক্রিকেটের আকর্ষণে পাঁচদিনের টেস্ট অনেকটাই তার মর‌্যাদা হারাতে বসেছে। সেই পরিস্থিতি থেকে উত্তরণের অংশ হিসেবেই শীর্ষ নয়টি দেশের মধ্যে টেস্ট চ্যাম্পিয়নশিপ প্রবর্তনের পরিকল্পনা অনেক আগেই করেছিল আইসিসি।
একইসঙ্গে টেস্ট ফরম্যাটকে আরও আকর্ষণীয় করার লক্ষ্যে পরীক্ষামূলক ভাবে পাঁচদিনের পরিবর্তে, চারদিনের প্রতিযোগিতা আয়োজনেরও সিদ্ধান্ত নেয় বিশ্ব ক্রিকেটের নিয়ন্তক সংস্থা। আগামী ডিসেম্বরে দক্ষিণ আফ্রিকা ও জিম্বাবোয়ের মধ্যে ট্রায়াল ভিত্তিতে চারদিনের একটি টেস্ট ম্যাচ অনুষ্ঠিত হতে যাচ্ছে। কিন্তু স্মিথ ও ওয়ার্নার এই ধরনের ফরম্যাটের বিরোধিতা করে বলেছেন এর ফলে ঐতিহ্যবাহী পাঁচদিনের টেস্টের মর‌্যাদাহানি হবে।
এক সাক্ষাতকারে স্মিথ বলেছেন, ব্যক্তিগতভাবে আমি পাঁচদিনের টেস্ট খেলতে স্বাচ্ছন্দ্যবোধ করি। সে কারণেই আমি চাই এটা পাঁচদিনেই সীমাবদ্ধ থাকুক। ঠিক যেভাবে দীর্ঘদিন ধরে হয়ে আসছে, এই ধরনের টেস্ট ম্যাচের একটি আলাদা ঐতিহ্য আছে। আমি মনে করি টেস্ট যখন পঞ্চমদিনে গড়ায় তখন তার ভিন্ন একটি আমেজ তৈরি হয়। এটাই টেস্ট ম্যাচের বৈশিষ্ট্য।