বুধবার, ২১শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

বাজে রেফারিংয়ের জন্য রেফারিদেরও শাস্তি হওয়া উচিত

News Sundarban.com :
অক্টোবর ২৪, ২০১৭
news-image

নেইমারের লাল কার্ডের ঘটনায় বেজায় চটেছেন কিলিয়ান এমবাপ্পে। অখেলোয়াড়সূলভ আচরণের জন্য খেলোয়াড়রা যেমন শাস্তি হিসেবে লাল কার্ড পান ঠিক তেমনি বাজে রেফারিংয়ের জন্য রেফারিদেরও শাস্তি হওয়া উচিত বলে মনে করেন নেইমারের ক্লাব সতীর্থ এমবাপ্পে।

রোববার মার্শেইয়ের বিপক্ষে ২-২ গোলে ড্র করে পিএসজি। খেলার শেষ দিকে নেইমার যখন লাল কার্ড দেখে মাঠ ছাড়েন তখনো ১-২ গোলে পিছিয়ে ছিল এমেরির দল। তবে যোগ করা সময়ে এডিনসন কাভানির গোলে মূল্যবান এক পয়েন্ট নিয়ে মাঠ ছাড়ে পিএসজি।

পরপর দুই মিনিটে দুটি হলুদ কার্ড দেখে মাঠ ছাড়েন নেইমার; যার দ্বিতীয়টি ৮৭তম মিনিটে। বল নিয়ে ছুটতে থাকা নেইমারকে ফেরে দেন লুকাস ওকাম্পোস। মাটি থেকে ওঠেই এই মার্শেইয়ের আর্জেন্টাইন তারকাকে ধাক্কা দিয়ে ফেলে দেন ব্রাজিলিয়ান তারকা। রেফারি দুজনকেই দেখান হলুদ কার্ড। ম্যাচে দুটি হলুদ কার্ড দেখায় নেইমারেরটি পরিণত হয় লাল কার্ডে। ফলে দশজনের দলে পরিণত হয় পিএসজি।
প্রতিপক্ষকে ধাক্কা দেয়ার ঘটনায় সমালোচনার মুখে পড়েন নেইমার। তবে ১৮ বছর বয়সী এমবাপ্পে মনে করেন, সমালোচনা কিংবা শাস্তি থেকে রেফারিদেরও নিস্তার দেয়া উচিত নয়।

নেইমারের লাল কার্ডের ঘটনায় রেফারির ওপর বিরক্ত কিলিয়ান বলেন, ‘আমি রেফারির সমালোচনা করবো না। কেননা, তার কাঁধে এখন এমনিতেই অনেক চাপ। আমাদের প্রচলিত ধারণা হলো রেফারিরা আমাদের চেয়ে শ্রেষ্ঠ। এটাই বড় সমস্যা। আমরা সবাই একই খেলার সঙ্গে সংশ্লিষ্ট। আমি মনে করি, এই বিষয়ে একটি কমিশন গঠন করা উচিত; যারা এসব দেখাশুনা করবে।’

এরপর রেফারিদেরও শাস্তির আওতায় আনা উচিত জানিয়ে ২০১৭ সালের গোল্ডেন বয় পুরস্কার জেতা এই ফরাসি তারকা বলেন, ‘আমাদের একজন খেলোয়াড়কে শাস্তি দেয়া হলো। খেলোয়াড়ের মতো রেফারিদেরও কেন শাস্তি দেয়া যাবে না?’

১০ ম্যাচ শেষে ৮ জয় ও ২ ড্রয়ে ২৬ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষেই রয়েছে পিএসজি। ১৮ পয়েন্ট নিয়ে মার্শেইয়ের অবস্থান পাঁচে। অন্যদিকে ২২ পয়েন্ট নিয়ে গত মৌসুমের চ্যাম্পিয়ন মোনাকোর অবস্থান দুইয়ে।