বুধবার, ২৮শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

টেট মামলার শুনানি বুধবার

News Sundarban.com :
অক্টোবর ২৩, ২০১৭
news-image

২০১৫-১৭ শিক্ষাবর্ষের ডি ই,ই ডি প্রশিক্ষণপ্রাপ্তরা টেটে-এ বসতে পারবেন কি না, তা নিয়ে অনেকদিন ধরেই টালবাহানা চলছে । পরীক্ষায় বসার দাবিতে জেলায় জেলায় চলছে মিছিল আন্দোলন । সোমবার এই প্রশিক্ষণপ্রাপ্তদের হয়েই মামলা করলেন আইনজীবী বিক্রম বন্দ্যোপাধ্যায় ও সুদীপ্ত দাশগুপ্ত । তারা বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায়ের এজলাসে মামলাটির দ্রুত শুনানির আর্জি জানান । বুধবার মামলাটির শুনানি হবে বলে বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন ।
মামালাকারীদের আইনজীবি বিক্রম বন্দ্যোপাধ্যায় সোমবার জানান, রাজ্যে ডি ই এবং ই ডি –র ৩০০ কলেজ আছে । গত জুন মাসে তাদের ট্রেনিং শেষ হয়ে গেছে । কলেজ গুলোতে তাদের পার্ট ওয়ানের পরীক্ষা নেওয়া হলেও পার্ট টু-র পরীক্ষা নেওয়া হয় নি । অথচ, সেশন শেষ হয়ে গেছে বলে তাদের কলেজ থেকে বের করে দেওয়া হয়েছে । আবার তাদের টেট পরীক্ষায় বসতে দেওয়া হচ্ছে না । কিন্তু, সরকারী নিয়ম অনুযায়ী যার রেজিস্টেশন আছে তারাই টেট পরীক্ষায় বসতে পারবেন ।
২০১৫-১৭ শিক্ষাবর্ষের ডি ই,ই ডি প্রশিক্ষণপ্রাপ্ত ছাত্রছাত্রীরা পর্ষদের কাছে এখনও টেট পরীক্ষায় বসার অনুমতি পাননি । আর এই অনুমতি না পেলে তাঁরা প্রাথমিক শিক্ষক নিয়োগের আবেদনপত্র ফিলাপ করতে পারবেন না। পরীক্ষার্থীদের অভিযোগ, তাঁদের কোর্স শেষ হয়ে গেলেও এখনও দ্বিতীয় বর্ষের পরীক্ষা হয়নি । এই পরীক্ষা হওয়ার কথা ছিল জুলাই মাসে । প্রথম বর্ষের পরীক্ষার রেজ়াল্টও তাঁরা হাতে পাননি । এর মধ্যেই রাজ্য সরকার প্রাথমিক শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি জারি করে দেওয়ায় সমস্যায় পড়েছেন ডি ই, ই ডি -এর ছাত্রছাত্রীরা । তাই পথ না পেয়ে আদালতের দ্বারস্থ হয়েছেন প্রায় ৩২ জন পড়ুয়া ।