শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

সন্তানের জন্য পুরুষকেও স্বাস্থ্যকর খাবার খাওয়া ও ডায়েট করা প্রয়োজন: গবেষণা

News Sundarban.com :
অক্টোবর ২০, ২০১৭
news-image

সুস্থ শিশু জন্মের জন্য নারীর পাশাপাশি পুরুষেরও খাবারের ব্যাপারে সচেতন হতে হবে বলে আমেরিকার সিনসিনাতি বিশ্ববিদ্যালয়ে বিজ্ঞানীদের এক গবেষণায় উঠে এসেছে।

এতোদিন পর্যন্ত এজন্য শুধু নারীদের স্বাস্থ্যকর খাবার খাওয়ার ব্যাপারে জোর দিয়ে আসছিলেন চিকিৎসকরা। কিন্তু বিজ্ঞানীরা এখন বলছেন, সুস্থ সন্তানের জন্য পুরুষকেও স্বাস্থ্যকর খাবার খাওয়া ও ডায়েট করা প্রয়োজন। এক্ষেত্রে বাবার ভূমিকাও সমান গুরুত্বপূর্ণ। কারণ যৌন সম্পর্কের আগে পুরুষ সঙ্গী কী ধরনের খাবার খেয়েছেন তার ওপরেও সন্তানের স্বাস্থ্য নির্ভর করছে।

পুরুষ মৌমাছির ওপর গবেষণা চালিয়ে বিজ্ঞানীরা দেখেছেন, তাদের খাবারে যদি কার্বোহাইড্রেট খুব বেশি ও প্রোটিন কম থাকে তাহলে তাদের সন্তানের বেঁচে থাকার সম্ভাবনা খুব কম থাকে। মানুষের জিনের সঙ্গে এই মৌমাছির জিনের অনেক মিল রয়েছে।

সিনসিনাতি বিশ্ববিদ্যালয়ে জীব বিজ্ঞান বিভাগের অধ্যাপক মাইকেল পোলক ও জশুয়া বেনয়েতের নেতৃত্বে এ গবেষণা পরিচালিত হয়। গবেষণা থেকে এটা স্পষ্ট যে, সুস্থ শিশু জন্মদানের জন্য পুরুষের কম কার্বোহাইড্রেট ও বেশি প্রোটিন আছে এমন খাবার খেতে হবে।

অধ্যাপক পোলক বলেন, বিভিন্ন প্রজাতির মধ্যে আমরা দেখেছি যে, এ বিষয়ে মায়েরাই যত্নশীল হন। কিন্তু নবজাতকের স্বাস্থ্যের সঙ্গে যে পুরুষেরও ভূমিকা থাকতে পারে সেটা দেখে আমরা অবাক হয়েছি। সূত্র: বিবিসি।