শনিবার, ৯ই ডিসেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ

শব্দবাজি বর্জন করার আহ্বান জানালেন সৌরভ গঙ্গোপাধ্যায়

News Sundarban.com :
অক্টোবর ১৬, ২০১৭
news-image

সামনেই কালীপুজো৷ এই অব্স্থায় শব্দবাজি বর্জন করার আহ্বান জানালেন সৌরভ গঙ্গোপাধ্যায় ৷ রবিবার রতে এক চ্যানেলে জনপ্রিয় এক রিয়ালিটি শো-র শেষে তিনি এই আবেদন করেন ৷ সৌরভবাবুর এই আবেদনকে স্বাগত জানিয়েছেন চিকিৎসকরা ৷
অনেক রোগী শব্দবাজি সহ্য করতে পারেন না ৷ সৌরভ গঙ্গোপাধ্যায় বলেন, “অনেক বয়স্ক মানুষও শব্দবাজিতে কষ্ট পান ৷ তাই আপনারা শব্দবাজি বর্জন করুন|”
চিকিৎসকদের মতে, শব্দতরঙ্গ কানের মধ্যে অনেক স্তর ভেদ করে ইন্দ্রিয়তে পৌঁছায়। দীর্ঘক্ষণ তীব্রস্বরে হেডফোন ব্যবহার করলে কিংবা ৯০-১০০ ডেসিবেলের বেশি আওয়াজ শব্দবাজি কানের প্রতিটি স্তর ভেদ করে সরাসরি ইন্দ্রিয়কে আঘাত করে। শ্রবণশক্তি এক ধাক্কায় অনেকটা কমজোরি হয়ে যায়। চিকিৎসক শিব্দ্ত্ত চৌধুরী বলেন| ” কমবয়সিদের জন্য ১০০-১১০ ডেসিবেল ও বয়স্কদের জন্য ৮৫-৯০ ডেসিবেলের বেশি মাত্রার শব্দ কানের জন্য অত্যন্ত ক্ষতিকর। ৯০ ডেসিবেলের বেশি আওয়াজের শব্দবাজি বর্জন করতে হবে।“
এদিকে, কালীপুজোয় শব্দবাজি এবং ডিজে রোধে সচেতনতামূলক প্রচারে জোর দিল হাওড়া (গ্রামীণ) জেলা পুলিশ। এগিয়ে এসেছে বিভিন্ন স্বেচ্ছাসেবী সংস্থাও।
দুর্গাপুজোর বিসর্জনের নানা জায়গায় তারস্বরে ডিজে বাজানো হয়েছিল। এই সব এলাকা থেকে বহু মানুষ পুলিশের কাছে অভিযোগ করেন। তার পরিপ্রেক্ষিতে কালীপুজোর সময়েও যাতে এই ঘটনার পুনরাবৃত্তি না হয়, তার জন্য সচেষ্ট হয়েছে পুলিশ। সেই কারণে যে সব ক্লাব পুজোর জন্য পুলিশের কাছে অনুমতি নিতে আসছে, তাদের বোঝাচ্ছে এবং সতর্কও করে দিচ্ছেন পুলিশকর্তারা।