শনিবার, ২৪শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

অনুমতি মিলল রবীন্দ্র সরোবরে ছটপুজোর

News Sundarban.com :
অক্টোবর ১৬, ২০১৭
news-image

রবীন্দ্র সরোবরে ছটপুজোর অনুমতি মিলল। মহানন্দাতেও মিলল ছটপুজোর অনুমতি। সোমবার কড়া শর্তে এই অনুমতি দিল পরিবেশ আদালত অর্থাৎ গ্রিন ট্রাইব্যুনাল।
রবীন্দ্র সরোবর লেকে ছটপুজো করা নিয়ে আদালতে জনস্বার্থ মামলা করেন পরিবেশবিদ সুভাষ দত্ত। সুভাষবাবুর দাবি, ছটপুজোর কারণে লেকের জল দূষিত হচ্ছে। দূষণ থেকে বাদ পড়ছে না লেকচত্বর। সব মিলিয়ে লেক ও লাগোয়া এলাকার পরিবেশের ভারসাম্য নষ্ট হচ্ছে। তাঁর দায়ের করা মামলার ভিত্তিতে রবীন্দ্র সরোবর লেকে ছট পুজো করা যাবে না বলে রায় দেয় গ্রিন ট্রাইব্যুনাল। পাশাপাশি কেআই টি-কে নির্দেশ দেওয়া হয় রবীন্দ্র সরোবর লেকের পরিবর্তে অন্য কোথাও ছটপুজোর ব্যবস্থা করা হোক।
এর পর প্রতিবাদ করে বিহারী সম্প্রদায়ের লোকজন। আইন শৃঙ্খলার সমস্যায় দূষণ নিয়ে সুর নরম করে গ্রিন ট্রাইব্যুনাল। জানানো হয়, ১৫টি শর্তের বিনিময়ে রবীন্দ্র সরোবর লেকে ছটপুজো করা যাবে। ১৫টি শর্তের মধ্যে অন্যতম বেশ কয়েকটি শর্ত হল, পুজোর আগে, পুজোর সময় ও পুজোর পরে লেকের পরিবেশের ভারসাম্য মাপবে দূষণ নিয়ন্ত্রণ বোর্ড। পুজো চলাকালীন যাবতীয় বিষয়ের ভিডিও রেকর্ডিং করবে কেআই টি (কলকাতা ইমপ্রুভমেন্ট ট্রাস্ট)। লেক এলাকায় পুজোর সময় কোনওরকম প্লাস্টিক ব্যবহার করা যাবে না। লেকের জল থেকে তিন ফিট দূরত্বে বাঁশ অথবা জাল দিয়ে ব্যারিকেড করতে হবে।