রবিবার, ১৪ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ

প্রণবই যোগ্যতর প্রধানমন্ত্রী হতে পারতেনঃ মনমোহন সিং

News Sundarban.com :
অক্টোবর ১৫, ২০১৭
news-image

সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় হাসছেন। হাসছেন ভারতীয় জাতীয় কংগ্রেসের সভাপতি সোনিয়া গান্ধী। গোটা প্রেক্ষাগৃহ উচ্চকিত।

জোট রাজনীতি নিয়ে প্রণব মুখোপাধ্যায়ের বই ‘দ্য কোয়ালিশন ইয়ার্স— ১৯৯৬-২০১২’-এর প্রকাশ অনুষ্ঠানে দেশটির প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং তখন বলছেন, “প্রণববাবুর ক্ষোভ থাকতে পারে, তাকে প্রধানমন্ত্রী করা হয়নি বলে। তিনি যোগ্যতর প্রধানমন্ত্রী হতে পারতেন। কিন্তু তিনি এটাও জানেন, এ ব্যাপারে আমার কিছু করার ছিল না!”

মঞ্চে তখন বসে প্রাক্তন রাষ্ট্রপতি স্বয়ং। দর্শকাসনের প্রথম সারিতে সোনিয়া এবং রাহুল গান্ধী’। মনমোহন বলে চলেছেন, “প্রণববাবুর যদি কোনও ক্ষোভ থেকেও থাকে, তার জন্য আমার আর তার সম্পর্কে কখনও দূরত্ব তৈরি হয়নি। আমার প্রধানমন্ত্রিত্বের সময়ে যখনই সমস্যায় পড়েছি, তার মুখাপেক্ষী হয়েছি। তিনি সমাধান নিয়ে এসেছেন। তিনি দেশের অন্যতম সেরা রাজনীতিবিদ।”

শুক্রবার বই প্রকাশ অনুষ্ঠানে কংগ্রেস শীর্ষ নেতৃত্বের পাশাপাশি উপস্থিত ছিলেন সিপিএমের সীতারাম ইয়েচুরি, সপা-র অখিলেশ যাদব, ডিএমকে-র কানিমোজি। এক কথায় সাবেক ইউপিএ সরকারের শরিক নেতারা।

রাষ্ট্রপতি পদের মেয়াদ শেষ হওয়ার পরে রাজনীতি নিয়ে সেভাবে বিশদে মুখ খোলেননি প্রণব মুখোপাধ্যায়। বিভিন্ন নেতা এবং মন্ত্রী তার সঙ্গে দেখা করেছেন। প্রণব মুখোপাধ্যায়ের দফতর থেকে জানানো হয়েছে, সেগুলো নিছকই সৌজন্য-সাক্ষাৎ। বই প্রকাশের আগের রাতে ১০ রাজাজি মার্গে প্রণব মুখোপাধ্যায়ের বাসভবনে গিয়ে তাকে অভিনন্দন জানিয়ে এসেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রণব মুখোপাধ্যায়ের দফতর থেকে টুইটারে সেই সাক্ষাতের ছবি প্রকাশও করা হয়।
-আনন্দবাজার