বৃহস্পতিবার, ২২শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

ইরানের সঙ্গে পারমাণবিক চুক্তির সমর্থন প্রত্যাহারের ভাবনা ট্রাম্পের

News Sundarban.com :
অক্টোবর ১৩, ২০১৭
news-image

ইরানের সঙ্গে পারমাণবিক চুক্তির সমর্থন প্রত্যাহার করার করা কথা ভাবছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। চুক্তি প্রত্যাহার করে একই সঙ্গে বিরোধপূর্ণ কৌশল অরোপের পথে হাঁটছেন তিনি।

প্রতিবেদনে এ খবর জানানো হয়। খবরে বলা হয়, চুক্তি প্রত্যাহারের বিষয়ে কঠোর অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র এবং ইরানের উপর পুনঃ নিষেধাজ্ঞার বিষয়ে সিদ্ধান্ত নিতে কংগ্রেস ৬০ দিন সময় দেবে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন ইউরোপ ও চীনের পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে এ বিষয়ে আলোচনা করছেন। অবশ্য চুক্তিটি বাতিল না করার জন্য দেশের মানুষের চাপে রয়েছেন ট্রাম্প।

ইরানের উপর আংশিক নিষেধাজ্ঞা প্রত্যাহারের ফলে ২০১৫ সালের চুক্তি অধীনে দেশটি পারমাণবিক কার্যক্রম স্থগিত করার সম্মতি দিয়েছে।

প্রেসিডেন্ট ট্রাম্প এই চুক্তির দীর্ঘস্থায়ী সমালোচক প্রেসিডেন্ট নির্বাচনের ক্যাম্পেইনে তিনি তা প্রত্যাহার করার অঙ্গীকারও করেছিলেন।

এটি ‘খুব খারাপ চুক্তি’ এবং ‘বিভ্রান্তিপূর্ণ’ বলেও মন্তব্য করেছেন তিনি। যেখানে কোনো যুক্তরাষ্ট্রের স্বার্থ নেই বলেও জানান এই মার্কিন প্রেসিডেন্ট।

গত বুধবার ফক্স নিউজকে ট্রাম্প বলেন, আমি মনে করি এটি ছিল সবচেয়ে অসম্পূর্ণ চুক্তি।

এদিকে, চলতি মাসের শুরুতে সিনেট শুনানিতে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটটিস বলেছিলেন, চুক্তিতে জাতীয় স্বার্থ ছিল না।