বৃহস্পতিবার, ৩০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

আরুশি হত্যা মামলার আসামি বাবা-মাকে নির্দোষ জানিয়েছে হাইকোর্ট

News Sundarban.com :
অক্টোবর ১৩, ২০১৭
news-image

বহুল আলোচিত কিশোরী মেয়ে আরুশি হত্যা মামলার আসামি বাবা-মাকে নির্দোষ জানিয়ে বৃহস্পতিবার খালাস দিয়েছেন ভারতের এলাহাবাদ হাইকোর্ট। প্রায় ১০ বছর আগে সাড়া-জাগানো এ হত্যাকাণ্ডের মামলায় নিহত কিশোরীর বাবা-মাকে খুনের দায় থেকে অব্যাহতি দেওয়া হলো।

এলাহাবাদ হাইকোর্ট রায়ে জানিয়েছেন- তদন্তকারী সংস্থা সিবিআই সন্দেহাতীতভাবে প্রমাণ করতে পারেনি যে ওই অপরাধ ডাক্তার দম্পতি রাজেশ ও নুপুর তলোয়ার করেছিলেন। এই দম্পতির বিরুদ্ধে সিবিআই যে সব তথ্যপ্রমাণ পেশ করেছিল, তার সবই ‘পারিপার্শ্বিক’। ২০০৮ সালে দিল্লির পাশে নয়ডার অভিজাত এলাকার একটি ফ্ল্যাট থেকে প্রথমে আরুশির মৃতদেহ উদ্ধার করা হয়। এর চব্বিশ ঘণ্টার মধ্যে ওই ফ্ল্যাটেরই ছাদ থেকে তাদের অনেক বছরের গৃহপরিচারক হেমরাজের মৃতদেহ উদ্ধার করা হয়। এই জোড়া হত্যাকাণ্ড ঘিরে ভারতীয় সংবাদমাধ্যমে ব্যাপক লেখালেখি ও সংবাদ প্রচার হয়। এই হত্যাকাণ্ডের কাহিনীকে কেন্দ্র করে অন্তত দু’টি বলিউড সিনেমাও তৈরি করা হয়েছে। সাংবাদিক অভিরুক সেন লিখেছেন একটি বই।

দফায় দফায় তদন্ত, আদালতে দেশি-বিদেশি বিশেষজ্ঞদের সাক্ষ্য ও দীর্ঘ শুনানির শেষে ২০১৩ সালের নভেম্বরে সিবিআই আদালতের বিচারক রায় দিয়েছিলেন ওই ঘটনায় আরুশির বাবা-মাই দোষী। তাদের যাবজ্জীবন কারাদণ্ডও দেওয়া হয়। পরে এলাহাবাদ হাইকোর্টে নিম্ন আদালতের দেওয়া সেই রায় খারিজ হয়ে গেছে। তখন থেকে রাজেশ-তলোয়ার দম্পতি দিল্লির কাছে উত্তরপ্রদেশের ডাসনা জেলে বন্দী জীবন কাটাচ্ছিলেন। তবে এখন তারা অচিরেই মুক্তি পেতে যাচ্ছেন।

এই মামলার তদন্তকারী সংস্থা সিবিআই বলেছে, তারা এর বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আপিল করবে কি না তা রায় খুঁটিয়ে পড়ে দেখার পরই সিদ্ধান্ত নেওয়া হবে।