রবিবার, ২২শে মে, ২০২২ খ্রিস্টাব্দ

এ বছর শান্তিতে নোবেল পেয়েছে ইন্টারন্যাশনাল ক্যাম্পেইন টু নিউক্লিয়ার উইপনস

News Sundarban.com :
অক্টোবর ৭, ২০১৭
news-image

বিশ্বকে পারমাণবিক অস্ত্রমুক্ত করতে নিরন্তর প্রচেষ্টার স্বীকৃতি হিসেবে এ বছর শান্তিতে নোবেল পেয়েছে ইন্টারন্যাশনাল ক্যাম্পেইন টু অ্যাবোলিশ নিউক্লিয়ার উইপনস (আইক্যান)।

নরওয়েজিয়ান নোবেল কমিটির প্রেসিডেন্ট বেরিট রেইস-অ্যান্ডারসন বলেন, যেকোনো ধরনের পারমাণবিক অস্ত্রের ব্যবহার মানবিক যে বিপর্যয়কর পরিণতি ডেকে আনে তার প্রতি মনোযোগ আকর্ষণে সংস্থাটির কাজের জন্য এবং এ ধরনের অস্ত্রের বিরুদ্ধে একটি চুক্তি-ভিত্তিক নিষেধাজ্ঞা আরোপে উদ্ভাবনীমূলক প্রচেষ্টার স্বীকৃতি হিসেবে সংস্থাটি এই পুরস্কার পেয়েছে।

১০ বছর আগে ২০০৭ সালে অস্ট্রেলিয়ার মেলবোর্নে প্রতিষ্ঠিত হয় ‘আইক্যান’। এর সদর দফতর সুইজারল্যান্ডের জেনেভায়। প্রতিষ্ঠার পর থেকে অলাভজনক সংস্থা হিসেবে ‘আইক্যান’ বিশ্বকে পরমাণু অস্ত্রমুক্ত করতে প্রচারণা ও প্রচেষ্টা চালিয়ে আসছে।

 

গত বছর শান্তিতে নোবেল পুরস্কার পান কলম্বিয়ার প্রেসিডেন্ট হুয়ান ম্যানুয়েল সান্তোস। পাঁচ দশকের রক্তক্ষয়ী সংঘাতের অবসান ঘটাতে ফার্ক গেরিলাদের সঙ্গে শান্তিচুক্তির জন্য তাকে এ পুরস্কার দেওয়া হয়। চুক্তিটি অবশ্য তার দেশে গণভোটে প্রত্যাখ্যাত হয়। তবে নোবেল শান্তি কমিটি মনে করে- শান্তি স্থাপনের জন্য তার ঐতিহাসিক উদ্যোগ বিশেষ স্বীকৃতি পাওয়ার যোগ্য।

গত সোমবার চিকিৎসায় নোবেল বিজয়ীদের নাম ঘোষণার মধ্য দিয়ে এ বছরের নোবেল মওসুম শুরু হয়। প্রতি ২৪ ঘণ্টায় জীবকোষের শরীরবৃত্তীয় কার্যক্রম নিয়ন্ত্রণের আণবিক পদ্ধতি আবিষ্কারের জন্য এ বছর চিকিৎসায় নোবেল পান যুক্তরাষ্ট্রের তিন বিজ্ঞানী— জেফরি সি হল, মাইকেল রোজবাশ ও মাইকেল ডব্লিউ ইয়াং।
মঙ্গলবার ঘোষণা করা হয় পদার্থে নোবেলজয়ী বিজ্ঞানীদের নাম। মহাকর্ষীয় তরঙ্গ নিয়ে গবেষণার জন্য এ বছর যৌথভাবে পদার্থে নোবেল পান রেইনার ওয়েস, ব্যারি সি ব্যারিশ ও কিপ এস থ্রোন।

এরপর বুধবার রসায়নে এ বছর নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। জৈবিক অণুর ছবি তোলার উন্নত পদ্ধতি আবিষ্কার করার এ বছর জার্মানির জ্যাকুয়েস দুবোশে ও জোয়াকিম ফ্রাঙ্ক এবং স্কটল্যান্ডের রিচার্ড হ্যান্ডারসনকে রসায়নে নোবেল পুরস্কারে ভূষিত করা হয়।

শুক্রবার ঘোষণা করা হয় এ বছর সাহিত্যে নোবেল বিজয়ীর নাম। এবার বিশ্ব সাহিত্যের সবচেয়ে সম্মানজনক এ পুরস্কার পান ব্রিটিশ লেখক কাজুও ইশিগুরো।

আগামী সোমবার ঘোষণা করা হবে এ বছরের অর্থনীতিতে নোবেল স্মারক পুরস্কার বিজয়ীর নাম।