সোমবার, ২৬শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

পদার্থবিদ্যায় নোবেল পুরস্কার পেলেন তিন পদার্থবিদ

News Sundarban.com :
অক্টোবর ৪, ২০১৭
news-image

বাঁ থেকে- রেইনার ওয়েস, কিপ এস থ্রোন ও ব্যারি সি ব্যারিশ

এ বছর পদার্থবিদ্যায় নোবেল পুরস্কার পেলেন তিন মার্কিন পদার্থবিদ। এরা হলেন রেইনার ওয়েস, ব্যারি সি ব্যারিশ ও কিপ এস থ্রোন। মহাকর্ষীয় তরঙ্গ নিয়ে গবেষণার জন্য তাদেরকে এই পুরস্কারে ভূষিত করা হয়। মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা জানায় রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্সেস।

রীতি অনুযায়ী আগামী ১০ ডিসেম্বর স্টকহোমে তিন বিজ্ঞানীর হাতে পুরস্কার তুলে দেওয়া হবে। পুরস্কারের ৮০ লাখ সুইডিশ ক্রোনারের অর্ধেক পাবেন ওয়েস। অর বাকি অর্ধেক পাবেন ব্যারিশ ও থ্রোন।

ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অব টেকনোলজি, ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি এবং লেজার ইন্টারফেরোমিটার গ্র্যাভিটেশনাল ওয়েব অভজারভেটরির (লাইগো- ভিরগো) হয়ে করেছেন এ বছর পদার্থে নোবেল পাওয়া তিন বিজ্ঞানী।

গতবছর ফেব্রুয়ারিতে লাইগো-ভিরগোর এক সংবাদ সম্মেলনে ব্ল্যাক হোলে মহাকর্ষীয় তরঙ্গ (গ্র্যাভিটেশনাল ওয়েভ) শনাক্ত করার যুগান্তকারী ঘোষণা দেওয়া হয়।

পদার্থের টপোলজিক্যাল দশার গবেষণার জন্য গতবছর পদার্থে নোবেল পেয়েছিলেন ব্রিটিশ বিজ্ঞানী ডেভিড জে ফাউলেস, এফ ডানকেন হোলডেইন ও জে মাইকেল হসট্রলিজ।

রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্সেসের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, গত বিশ বছর ধরে এক হাজারেরও বেশি গবেষক কাজ করে যাচ্ছেন যুক্তরাষ্ট্রের লেজার ইন্টারফেরোমিটার গ্রাভিটেশনাল-ওয়েব অবজারভেটরি (এলআইজিও)-তে।

এতে বলা হয়, তাদের গবেষণা, ধৈর্য্য এবং সাফল্যের স্বীকৃতি হিসেবে এবছর নোবেল কমিটি রেইনার ওয়েস, ব্যারি সি ব্যারিশ এবং কিপ এস থ্রোনকে পদার্থবিদ্যায় নোবেল পুরস্কার দেওয়ার সিদ্ধান্ত নেয়।