শুক্রবার, ১৯শে আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ

রেকর্ডের সামনে দাঁড়িয়ে বার্সেলোনা

News Sundarban.com :
অক্টোবর ১, ২০১৭
news-image

স্প্যানিশ লা লিগায় দারুণ এক রেকর্ডের সামনে দাঁড়িয়ে রয়েছে বার্সেলোনা। স্পেনের শীর্ষ লিগের ইতিহাসের প্রথম দল হিসেবে ১ হাজার ম্যাচে গোল হজম না করার রেকর্ড থেকে মাত্র এক কদম দূরে কাতালানরা।

রোববার ঘরের মাঠ ন্যু-ক্যাম্পে লা লিগা ম্যাচে লাস পালমাসকে আতিথ্য দেবে বার্সেলোনা। সেই ম্যাচে গোল হজম না করলেই ইতিহাস গড়বে বার্সা।

এই তালিকায় দ্বিতীয় স্থানে থাকা রিয়াল মাদ্রিদ বেশ পিছিয়ে রয়েছে। লা লিগায় রিয়ালের ‘ক্লিনশিট’ ৯২৯টি ম্যাচে। বার্সা-লাস পালমাসের ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত সোয়া আটটায়। সান্তিয়াগো বার্নাব্যুতে দিনের অপর ম্যাচে এসপানিওলকে (১২টা ৪৫ মিনিট) আতিথ্য দেবে রিয়াল।

আক্রমণাত্মক ফুটবলের জন্যই সর্বাধিক পরিচিত বার্সেলোনা। গোল করার পাশাপাশি গোল হজম না করার দিকেও মনোযোগ দিয়ে থাকে কাতালান ক্লাবটি। লা লিগায় প্রায় ৩৬% ম্যাচে বার্সার গোল হজম না করা সেটিই স্বাক্ষর বহন করে।

লা লিগায় বার্সেলোনার হয়ে সর্বোচ্চ ১৭২টি ম্যাচে ক্লিনশিটের রেকর্ড ভিক্টর ভালদেসের দখলে। আদোনি জুবিজারেতা স্পেনের শীর্ষ লিগে বার্সার জার্সিতে ১২৪টি ম্যাচে গোল হজম করেননি। বার্সার বর্তমান গোলরক্ষক আন্দ্রে মার্ক টের স্টেগেনের ক্লিনশিট ১৯টি ম্যাচে।

বার্সেলোনার কোচ হিসেবে সর্বোচ্চ ১১৮টি ম্যাচে গোল হজম করেনি কিংবদন্তি ইয়োহান ক্রুয়েফের দল। তবে গড়ের দিক থেকে এগিয়ে রয়েছেন লুইস এনরিকে ও পেপ গার্দিওলা। এই দুজনের কোচিংয়ে প্রতি মৌসুমে গড়ে ১৮টি ম্যাচে গোল হজম করেনি বার্সা। ক্রুইফের গড় ১৪.৭৫।