শুক্রবার, ২৩শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

মিয়ানমারের পরিস্থিতি নিয়ে বৃহস্পতিবার বৈঠকে নিরাপত্তা পরিষদ

News Sundarban.com :
সেপ্টেম্বর ২৬, ২০১৭
news-image

মিয়ানমারের চলা সহিংসতা নিয়ে আগামী বৃহস্পতিবার বৈঠকে বসছে নিরাপত্তা পরিষদ। বৈঠকে মিয়ানমার পরিস্থিতি নিয়ে কথা বলবেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস।যুক্তরাজ্য, ফ্রান্স, যুক্তরাষ্ট্র ও অন্য চার সদস্য রাষ্ট্রের অনুরোধে বৃহস্পতিবারের বৈঠক হব। কূটনীতিকেরা এই বৈঠকের কথা জানিয়েছেন আজ মঙ্গলবার। খবর এএফপির।
রাখাইনে রোহিঙ্গা জনগোষ্ঠীর মানুষের ওপর মিয়ানমারের সেনাবাহিনীরা নির্যাতন চালাচ্ছে। এদের প্রায় সবাই সেখানকার সংখ্যালঘু রোহিঙ্গা মুসলিম। জাতিসংঘ রাখাইনে চলা এই সেনা অভিযানকে ‘জাতিগত নিধন’ বলে দাবি করেছে। গত সপ্তাহে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ এই অভিযানকে ‘গণহত্যা নামে অভিহিত করেন।

নিরাপত্তা পরিষদের অস্থায়ী আর চার সদস্য রাষ্ট্র মিসর, কাজাখস্তান, সেনেগাল ও সুইডেনও আগামী বৈঠকের অনুরোধ জানায়। এর আগে নিরাপত্তা পরিষদ এক রুদ্ধদ্বার বৈঠকের পর মিয়ানমারে সহিংসতা দ্রুত বন্ধ করার আহ্বান জানায়।

উল্লেখ্য, গত ২৫ আগস্ট রাতে রাখাইনে কয়েকটি পুলিশ ফাঁড়ি ও তল্লাশিচৌকিতে সন্ত্রাসী হামলা চালানো হয়। ওই হামলার জেরে রাখাইন রাজ্যে নতুন করে সেনা অভিযান শুরু হয়। মিয়ানমারের নিরাপত্তা বাহিনী নিরস্ত্র রোহিঙ্গা নারী-পুরুষ ও শিশুদের ওপর নির্যাতন ও হত্যাযজ্ঞ চালাতে থাকে বলে অভিযোগ ওঠে। গত আগস্টের শেষ সপ্তাহে সহিংসতার পর সেনা অভিযান শুরু হলে এখন পর্যন্ত ৪ লাখ ৩০ হাজার মানুষ সহিংসতা থেকে জীবন বাঁচাতে পালিয়ে বাংলাদেশে এসেছেন।