বৃহস্পতিবার, ১৩ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

স্কুলের উন্নয়নমূলক কাজে ৩৬ কোটি বরাদ্দ স্কুলশিক্ষা দফতরের

News Sundarban.com :
সেপ্টেম্বর ২২, ২০১৭
news-image

বিদ্যালয়গুলির পরিকাঠামো উন্নয়নে একসঙ্গে ৩৬ কোটি টাকারও বেশি বরাদ্দ করল স্কুলশিক্ষা দফতর। পুজোর আগে এই খবরে খুশি শিক্ষামহল। আড়াইশো স্কুলে পরিশ্রুত পানীয় জল সরবরাহ, বিভিন্ন জেলার স্কুলে অতিরিক্ত ক্লাশরুম, সীমানা পাঁচিল প্রভৃতি তৈরির মতো বহু উন্নয়নমূলক কাজ সেই অর্থে করা হবে।

ওয়াকিবহাল মহল মনে করছে, শিক্ষক নিয়োগ বাকি থেকে যাওয়ায় বেতন বাবদ বাজেটের বহু অর্থই বেঁচে যাচ্ছে রাজ্য সরকারের। সেই টাকাই স্কুলের উন্নয়নমূলক কাজে ব্যয় করছে তারা। এবারও স্কুল শিক্ষায় বাজেটের মধ্যে প্রায় আড়াই হাজার কোটি টাকা খরচ করা নিয়ে একটা অনিশ্চয়তা তৈরি হয়েছে।

কলকাতা, মালদহ, মুর্শিদাবাদ, নদীয়া, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পুরুলিয়া, হাওড়া, হুগলি, জলপাইগুড়ি, কোচবিহার, শিলিগুড়ি, পূর্ব এবং পশ্চিম মেদিনীপুরের ৪২২টি স্কুলে বাড়তি ক্লাসরুম তৈরির জন্য বরাদ্দ হয়েছে ৩১ কোটি ২ লক্ষ ৭৮ হাজার টাকা। এর মধ্যে প্রাথমিক, উচ্চ প্রাথমিক, মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক— সব ধরনের স্কুলই রয়েছে।

আলিপুরদুয়ার, বাঁকুড়া, বীরভূম এবং বর্ধমানের ১০৬টি স্কুলে বাড়তি ক্লাসরুম তৈরি করতে পৃথকভাবে বরাদ্দ হয়েছে ৭ কোটি ৫২ লক্ষ ৮২ হাজার ৮০০ টাকা। এছাড়াও, রাজ্যের ২৫০টি স্কুলে পরিশ্রুত পানীয় জল সরবরাহের জন্য বরাদ্দ করা হয়েছে ৪ কোটি ২৫ লক্ষ টাকা। এর মধ্যে প্রাথমিক স্কুল ১২০টি এবং উচ্চ প্রাথমিক স্কুল ১৩০টি।