সোমবার, ১৫ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ

যুক্তরাষ্ট্র রোহিঙ্গা শরণার্থীদের সহায়তায় দেবে ২৬২ কোটি 

News Sundarban.com :
সেপ্টেম্বর ২০, ২০১৭
news-image

মিয়ানমারের রাখাইন রাজ্যে সহিংসতা থেকে বাঁচতে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গা শরণার্থীদের সহায়তায় ২৬২ কোটি টাকা দেবে যুক্তরাষ্ট্র।

বুধবার মার্কিন দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, রাখাইন রাজ্য থেকে প্রাণ ভয়ে পালিয়ে আসা রোহিঙ্গা শরণার্থীদের ৩২ মিলিয়ন ডলার বা প্রায় ২৬২ কোটি টাকা সহায়তা দেবে যুক্তরাষ্ট্র।

বিজ্ঞপ্তিতে বলা হয়, জাতিসংঘের ৭২তম সাধারণ পরিষদের অধিবেশনে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে এক ঘোষণায় বাংলাদেশে আশ্রয় নেওয়া শরণার্থীদের জন্য ৩২ মিলিয়ন মার্কিন ডলার বা প্রায় ২৬২ কোটি টাকা সহায়তা দেওয়ার কথা বলা হয়েছে। এ নিয়ে চলতি বছরে মিয়ানমারের অভ্যন্তরে বাস্তচ্যুত এবং এ অঞ্চলের দেশগুলোতে পালিয়ে যাওয়া শরণার্থীদের জন্য যুক্তরাষ্ট্রের সহায়তার পরিমাণ দাঁড়িয়েছে প্রায় ৯৫ মিলিয়ন মার্কিন ডলারে।

একই সঙ্গে বিজ্ঞপ্তিতে মিয়ানমারের রাখাইন রাজ্যে বিপন্ন মানুষের কাছে ত্রাণ সহায়তা পৌঁছে দিতে সেখানে ত্রাণকর্মীদের প্রবেশের অনুমতি দেওয়ার জন্যও আহ্বান জানানো হয়।

এদিকে বুধবার সন্ধ্যায় যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়ার সঙ্গে সাক্ষাৎ করেন।

সাক্ষাৎ শেষে তিনি সাংবাদিকদের জানান, মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে পালিয়ে আসা রোহিঙ্গা শরণার্থীদের তাদের নিজ দেশে ফেরত পাঠাতে বাংলাদেশ সরকারের প্রচেষ্টায় যুক্তরাষ্ট্র সহায়তা করবে।

রাষ্ট্রদূত বার্নিকাট বলেন, বাংলাদেশ যেভাবে মানবিকতা ও সহানুভূতির সঙ্গে বিপন্ন শরণার্থীদের আশ্রয় দিয়েছে তা প্রসংশনীয়।

এ শরণার্থীদের তাদের নিজের দেশে ফেরার দ্রুত ব্যবস্থা করা প্রয়োজন উল্লেখ করে তিনি বলেন, এই শরণার্থীদের তাদের নিজের দেশ মিয়ানমারে ফেরত পাঠাতে বাংলাদেশের প্রচেষ্টায় সহযোগিতা করবে যুক্তরাষ্ট্র।