বৃহস্পতিবার, ২২শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

ভ্রমণে ভাড়া বৃদ্ধির প্রতিবাদে সজনেখালী পর্যটন কেন্দ্রে বিক্ষোভ

News Sundarban.com :
সেপ্টেম্বর ১৮, ২০১৭
news-image

সুন্দরবন ভ্রমণে ভাড়া বৃদ্ধির প্রতিবাদে সজনেখালীর পর বিক্ষোভ শুরু ঝড়খালীতে । রবিবার দুপুরের পর থেকে সুন্দরবনের ঝড়খালী পর্যটন কেন্দ্রে বিক্ষোভ দেখাতে শুরু করেন একদল ট্যুর অপারেটর ও লঞ্চ, ভুটভুটি মালিকরা। কার্যত এদিন লঞ্চ, ভুটভুটি বন্ধ রেখে, এলাকার দোকানপাট বন্ধ রেখে এই ঝড়খালী পর্যটন কেন্দ্রকে অচল করে রাখেন বিক্ষোভকারীরা। করেন প্রতীকী অনশনও।
সুন্দরবন ভ্রমণের জন্য পর্যটক থেকে শুরু করে গাইড, এমনকি জলযানগুলির ভাড়া বাড়িয়েছে সুন্দরবন ব্যাঘ্র প্রকল্প। শনিবার থেকেই সেই বর্ধিত ভাড়া চালু হয়েছে। হটাৎ করে এক ধাক্কায় অনেকটা ভাড়া বাড়ানোর প্রতিবাদে শনিবার সজনেখালী পর্যটন কেন্দ্রে বিক্ষোভ দেখান সুন্দরবনের ট্যুর অপারেটার ও লঞ্চ মালিকরা। ঘটনাকে কেন্দ্র করে এলাকায় যথেষ্ট উত্তেজনা ও ছড়ায়। বনকর্মীদের সাথে ট্যুর অপারেটরদের সংঘর্ষে তিনজন বনকর্মী গুরুতর জখম ও হন। অন্যদিকে এই একই কারনে রবিবার দুপুরের পর থেকে সুন্দরবনের ঝড়খালী পর্যটন কেন্দ্রে বিক্ষোভ দেখাতে শুরু করেন একদল ট্যুর অপারেটর ও লঞ্চ, ভুটভুটি মালিকরা। কার্যত এদিন লঞ্চ, ভুটভুটি বন্ধ রেখে, এলাকার দোকানপাট বন্ধ রেখে এই ঝড়খালী পর্যটন কেন্দ্রকে অচল করে রাখেন বিক্ষোভকারীরা। করেন প্রতীকী অনশনও।
এক ধাক্কায় সুন্দরবন ভ্রমণের ভাড়া অনেকখানি বাড়িয়েছে বন দফতর। পর্যটক পিছু যেখানে ভাড়া ছিল দৈনিক ৬০ টাকা তা বাড়িয়ে ১০০ টাকা করা হয়েছে। গাইড পিছু বাড়ানো হয়েছে ১০০ টাকা। এছাড়া গাইডদের যাতায়াতের জন্য যেখানে আগে ২০০ টাকা দিতে হতো সেখানে নতুন নিয়মে ট্যুর অপারেটারদের দিতে হবে ৪০০ টাকা। এছাড়া ও বেড়েছে লঞ্চ ও ভুটভুটির ভাড়া। একধাক্কায় প্রায় দ্বিগুণ করা হয়েছে ভাড়া। এই ভাড়া বৃদ্ধির প্রতিবাদেই শনিবার থেকে দফায় দফায় বিক্ষোভ শুরু করেছে সুন্দরবন ট্যুর অপারেটারদের বিভিন্ন সংগঠন। শনিবার সুন্দরবন ওয়েলফেয়ার সোসাইটি বিক্ষোভ দেখায় সজনেখালীতে বন দফতরের অফিসে, অন্যদিকে রবিবার ঝড়খালীতে ঝড়খালী পর্যটন পরিষেবা রক্ষা কমিটির সদস্যরা। বিক্ষোভ দেখানোর পাশাপাশি এই ঝড়খালী পর্যটন কেন্দ্রের সমস্ত দোকানপাট বন্ধ রাখা হয় এদিন। বন্ধ রাখা হয় সমস্ত লঞ্চ ও ভুটভুটি পরিষেবা।