সোমবার, ২৬শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

ধোনিকে শুভেচ্ছা সচিনের

News Sundarban.com :
সেপ্টেম্বর ১৮, ২০১৭
news-image

মহেন্দ্র সিং ধোনি একের পর এক মাইলফলক গড়েই যাচ্ছেন। রোববার চেন্নাইয়ে অস্ট্রেলিয়ার বিপক্ষে পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে দারুণ হাফসেঞ্চুরির পথে অসাধারণ এক কীর্তি গড়েন এই উইকেটরক্ষক ব্যাটসম্যান। ভারতের মাত্র চতুর্থ ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ১০০টি হাফসেঞ্চুরির ল্যান্ডমার্ক গড়েন মাহি।

অস্ট্রেলিয়ার বিপক্ষে ৮৭ রানে ৫ উইকেট হারিয়ে ধুঁকতে থাকা ভারতকে টেনে তোলার পথে ষষ্ঠ উইকেটে হার্দিক পান্ডিয়াকে (৬৬ বলে ৮৩) নিয়ে ১১৮ রানের দারুণ এক জুটি গড়েন ধোনি। এরপর সপ্তম উইকেটে ভুবনেশ্বর কুমারকে নিয়ে ৭২ রানের আরেকটি দুর্দান্ত জুটি গড়েন তিনি। শেষ পর্যন্ত ইনিংসের শেষ ওভারে আউট হওয়ার আগে ৮৮ বলে ৭৯ রান করেন ধোনি।

ওয়ানডেতে এটি ধোনির ৬৬তম হাফসেঞ্চুরি। এছাড়া টেস্টে ৩৩ এবং টি-টোয়েন্টিতে একটি হাফসেঞ্চুরি করেন ধোনি। সবমিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে এখন তার হাফসেঞ্চুরি সংখ্যা ১০০টি।

ভারতের হয়ে এর আগে শচীন টেন্ডুলকার, রাহুল দ্রাবিড় ও সৌরভ গাঙ্গুলি হাফসেঞ্চুরির সেঞ্চুরি করেন। ভারতের হয়ে ১৬৪টি হাফসেঞ্চুরি করা শচীন সার্বিকভাবেও শীর্ষে রয়েছেন। অন্যদিকে দ্রাবিড় ১৪৬টি এবং গাঙ্গুলি করেন ১০৭টি হাফসেঞ্চুরি।

গত পাঁচটি ওয়ানডেতে এই নিয়ে প্রথমবারের মতো আউট হলেন ধোনি। এর আগের চার ইনিংসে যথাক্রমে ৪৫, ৬৭, ৪৯ এবং ১ রানের অপরাজিত ইনিংস খেলেন এই উইকেটরক্ষক ব্যাটসম্যান। অনেকেই ধোনির আন্তর্জাতিক ক্যারিয়ারের ইতি দেখছিলেন। অথচ চলতি বছর এখন পর্যন্ত ১৯টি ওয়ানডেতে ৮৯.৫৭ গড়ে ৬২৭ রান করে মাহি প্রমাণ করে চলেছেন এখনো ফুরিয়ে যাইনি।

আন্তর্জাতিক ওয়ানডেতে এই চারজন ছাড়া হাফসেঞ্চুরির সেঞ্চুরি করা অপর ব্যাটসম্যানরা হলেন- রিকি পন্টিং, কুমার সাঙ্গাকারা, শিবনারায়ন চন্দরপল, ব্রায়ান লারা, জ্যাক ক্যালিস, ইনজামাম উল হক, সনাথ জয়াসুরিয়া, মাহেলা জয়াবর্ধনে, এবি ডি ভিলিয়ার্স ও অ্যালান বোর্ডার।