শনিবার, ১৭ই ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

আয়ের জন্য রাজ্য ছেড়ে চলে যাচ্ছেন বহু যুবক

News Sundarban.com :
সেপ্টেম্বর ১৮, ২০১৭
news-image

বেশী অর্থ রোজগারের আশায় ভিন রাজ্যে পাড়ি দিচ্ছে জলপাইগুড়ির বিভিন্ন গ্রামের যুবকরা। তবে এরা প্রত্যেকেই শ্রমিকের কাজ করেন। বাংলায় কর্মসংস্থান তেমন ভাবে নেই পাশাপাশি ভিন রাজ্যে কাজের মজুরি প্রায় তিনগুণ। ফলে অধিক আয়ের জন্য রাজ্য ছেড়ে চলে যাচ্ছেন বহু যুবক।
জেলার ময়নাগুড়ি, ধুপগুড়ি, লাটাগুড়ি, ক্রান্তি সহ বিভিন্ন এলাকার প্রায় পাঁচ ছয় হাজার যুবক কেরালায় পাড়ি দিয়েছে। এরা কেউ রাজ মিস্ত্রি কেউ আবার তার সহযোগী। এখানে এদের কারও দৈনিক মজুরি ৩০০টাকা কারও আবার ২০০ টাকা, কেরালায় এদের দৈনিক মজুরি ৮০০ টাকা, আর সহযোগীদের ৫০০ টাকা। স্বাভাবিক কারনেই এরা এই রাজ্য ছেড়ে কেরালায় পাড়ি দিচ্ছেন। সেখানে বিভিন্ন নির্মান সংস্থায় কাজ করছে এই যুবকরা।
ময়নাগুড়ি রেলগেট এলাকার বাসিন্দা কেশব পোদ্দার জানালেন, তাদের গ্রামের প্রায় ৩০০ যুবক কেরালায় কাজ করছেন। এই রকম বিভিন্ন গ্রাম থেকে প্রচুর যুবক কেরালায় কাজের জন্য রয়েছে। কেরালার কিশোর জেলা, পালঘাট, এর্নাকুলাম বিভিন্ন জায়গায় ঘুরে ঘুরে কাজ করছেন এরা। যে সংস্থায় তারা কাজ করেন সেই সংস্থাগুলি তাদের থাকবার ব্যবস্থা করে দেয়। বাড়তি কাজ করলে আরও বেশী টাকা পাওয়া যায় বলে জানালেন ওই যুবক। পাশাপাশি আরও জানালেন এই কাজ করতে এসে তাদের আলাদা আনন্দ রয়েছে, বহু মানুষ টাকা খরচ করে কেরালা বেড়াতে আসেন।