বুধবার, ৬ই জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ

আগত রোহিঙ্গাদের শরণার্থীর মর্যাদা দেবার দাবি করেছে সিপিআইএম

News Sundarban.com :
সেপ্টেম্বর ১৮, ২০১৭
news-image

রোহিঙ্গা ইস্যুতে কেন্দ্রের বিজেপি সরকারকে ঠুকল সিপিআইএম। সিপিআইএম দেশে আগত রোহিঙ্গাদের শরণার্থীর মর্যাদা দেবার দাবি করেছে।
সিপিআইএম কেন্দ্রীয় কমিটির সদস্য তথা পার্টির ত্রিপুরা রাজ্য কমিটির সম্পাদক বিজন ধর বলেন, রোহিঙ্গা ইস্যুতে কেন্দ্রের সরকার কলঙ্কজনক ভূমিকা নিয়েছে। আন্তর্জাতিক স্তরেও এই অবস্থানের জন্য সমালোচিত হচ্ছে ভারত সরকার। রাষ্ট্রসংঘ ভারত সরকারের অবস্থানকে নিন্দা জানিয়েছে। এটি দেশের জন্য সম্মান হানিকর।
তিনি বলেন, প্রধানমন্ত্রী মায়েনমারের সরকারের সঙ্গে অন্য বিষয়ে কথা বলতে পারেন। কিন্তু রোহিঙ্গা ইস্যুতে সে দেশের সরকারকে তিনি কিছু বলতে নারাজ। সর্বোপরি কেন্দ্রীয় সরকারের অবস্থান এই দেশের সংখ্যালঘু অংশের মানুষ এবং মানবতাবাদীদের আহত করছে।
তিনি আরও উল্লেখ করেন, রোহিঙ্গাদের নিয়ে নিরাপত্তা সংক্রান্ত ঝুঁকির বিষয়টি সম্পূর্ণ অমূলক। তারা নিজভূম থকে বিতাড়িত হয়ে এলে তাদের শরণার্থীর মর্যাদা দিয়ে রাখতেই হবে।পরবর্তী পর্যায়ে আলাপআলোচনার মাধ্যমে তাদের দেশে ফেরত পাঠানোর জন্য আন্তর্জাতিক পর্যায়ে অলোচনা শুরু করা প্রয়োজন।
যদিও ত্রিপুরাতে রোহিঙ্গাদের অনুপ্রবেশ শুরু বিষয়ে সুনির্দিষ্ট তথ্য প্রমাণ পাবার পর ত্রিপুরার ভারত বাংলাদেশ সীমান্তে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। গত ১৫সেপ্টেম্বর সীমান্ত অতিক্রম করে খোয়াই থেকে আগরতলায় আসার পথে ৪ রোহিঙ্গাকে গ্রেফতার করে পুলিশ।
প্রশাসনিক সূত্রে জানাগেছে, কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকে সংশ্লিষ্ট বিষয়ে খবর যায়। এর পরেই কেন্দ্রীয় সরকার ভারত বাংলাদেশ সীমান্তে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করার নির্দেশ জারি করে রাজ্যের কাছে বারতা পাঠায়। ইতিমধ্যেই সীমান্ত সুরক্ষা বাহিনীকে সতর্ক করে দেওয়া হয়েছে এবং সীমান্তে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করা হচ্ছে।