শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ছাত্রছাত্রীদের নিরাপত্তা, রাজ্যগুলিকে নোটিশ সুপ্রিম কোর্টের

News Sundarban.com :
সেপ্টেম্বর ১৬, ২০১৭
news-image

স্কুলের ছাত্রছাত্রীদের নিয্যতন থেকে রক্ষা করার জন্য কী ব্যবস্থা নেওয়া হচ্ছে, সে বিষয়ে কেন্দ্র ও রাজ্য সরকারগুলির কাছ থেকো জবাব তলব করল সুপ্রিম কোর্ট। প্রধান বিচারপতি দীপক মিশ্র ও বিচারপতি এ এম খানবিলকর ও বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চ মানবসম্পদ উন্নয়নমন্ত্রক এবং রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে তিন সপ্তাহের মধ্যে জবাব দিতে বলেছে।
সম্প্রতি গুরুগ্রামের রায়ান ইন্টারন্যাশনাল স্কুলে প্রদু্যম্ন ঠাকুর নামে একটি সাতবছরের পড়ুয়া খুন হয়েছে। তার বাবা বিচার চেয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছেন। গতমাসে গাজিয়াবাদের একটি বেসরকারি স্কুলে ৯ বছরের একটি পড়ুয়ার রহস্যমৃতু্য হয়। তাঁর বাবাও সিবিআই তদন্ত চেয়ে সুপ্রিম কোর্টে মামলা করেছেন। পাশাপাশি আভা শর্মা ও সঙ্গীতা ভারতী নামে দুই মহিলা আইনজীবীও ছাত্রছাত্রীদের যৌন নিয্যতন ও খুনের হাত থেকে বাঁচানোর জন্য নীতি প্রণয়নের আর্জি জানিয়েছেন। এই তিনটি মামলা একত্রিত করে সোমবার শুনানি হবে বলে জানিয়েছে সুপ্রিম কোর্ট।
প্রদু্যম্ন হত্যার পরিপ্রেক্ষিতে বেসরকারি স্কুলগুলির কার‌্যকলাপ নিয়ে প্রশ্ন উঠেছে। দেশের বিভিন্ন জায়গায় স্কুলের মধ্যেই শিশুরা আক্রান্ত হচ্ছে। সেই কারণেই শিশুদের নিরাপত্তা সুনিশ্চিত করার জন্য নীতি প্রণয়ন এবং শিশুদের উপর যৌন নির‌্যাতন হচ্ছে কি না, সেটা দেখার জন্য নজরদারি কমিটি গঠনের আর্জি জানিয়ে সুপ্রিম কোর্টে জনস্বার্থ মামলা দায়ের করা হয়েছে। আভা ও সঙ্গীতা স্কুলগুলির এক কিলোমিটারের মধ্যে মদ ও তামাকজাত দ্রব্য বিক্রি নিষিদ্ধ করারও দাবি জানিয়েছেন। স্কুলে কারা ঢুকছে বা বেরোচ্ছে সেটা নথিবদ্ধ করা, শিশুদের শৌচাগারের বাইরে একজন মহিলাকে নিয়োগের প্রস্তাবও দেওয়া হয়েছে।