বুধবার, ১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

রাষ্ট্রপতির কাছে ছেলের ইচ্ছামৃতু্যর আবেদন জানালেন মা

News Sundarban.com :
সেপ্টেম্বর ১৬, ২০১৭
news-image

রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের কাছে ছেলের ইচ্ছামৃতু্যর আবেদন জানালেন মা। ছেলের হয়ে আবেদন জানিয়েছেন তিনি। এনিয়ে তিনি রাষ্ট্রপতির কাছে একটি চিঠিও পাঠিয়েছেন।
ঘটনাটি উত্তরপ্রদেশের কানপুরের। ওই মহিলার ছেলে ক্যানসারে আক্রান্ত। কিন্তু কর্কট রোগের চিকিত্সা করতে প্রচুর খরচ। অত টাকা তাঁর হাতে নেই। অথচ ক্যানসারে কষ্ট পাচ্ছে ছেলে। মা হয়ে এমনটা চোখের সামনে দেখতে পারছেন না। তাই একপ্রকার বাধ্য হয়েই রাষ্ট্রপতিকে চিঠি লিখেছেন ওই মহিলা। আবাদন জানিয়েছেন, তাঁর ছেলেকে যেন ইচ্ছামৃতু্যর অনুমোদন দেওয়া হয়। রাষ্ট্রপতিকে যে চিঠিটি তিনি পাঠিয়েছেন, সেখানে নিজের সমস্যার কথা বিস্তারিত লিখেছেন ওই মহিলা। রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের বাড়ি কানপুরেই। আপাতত দুদিনের সফরে উত্তরপ্রদেশ এসেছেন তিনি।
বিশ্বের প্রায় সমস্ত জায়গায় ইচ্ছামৃতু্য অবৈধ। ভারতে ইচ্ছামৃতু্যর বিষয়ে কোনও স্পষ্ট আইন নেই। যতদিন না সংসদে এই আইন পাশ হয়, ততদিন এর জন্য সুপ্রিম কোর্টের কিছু নির্দেশিকা আছে। এই ধরনের আবেদন গ্রাহ্য হওয়ার জন্য হাইকোর্টের প্রধান বিচারপতিকে অবশ্যই কমপক্ষে দুইজন বিচারকের বেঞ্চ গঠন করতে হবে। এছাড়া রোগীর ডাক্তারি পরীক্ষাও হয়। তাঁরা রোগীর অবস্থা সংক্রান্ত রিপোর্ট আদালতের কাছে জমা দেয়। সমস্ত শুনানি শেষে হাইকোর্ট তার রায় দিতে পারে।