শুক্রবার, ১৪ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

বুলেট ট্রেন প্রকল্পের বাস্তবতা নিয়ে মোদি সরকারকে খোঁচা শিবসেনার

News Sundarban.com :
সেপ্টেম্বর ১৬, ২০১৭
news-image

দেশে যখন একের পর এক ট্রেন বেলাইন হওয়ার ঘটনা ঘটছে তখন বুলেট ট্রেন প্রকল্পের বাস্তবতা নিয়ে প্রশ্ন তুলে কেন্দ্রের নরেন্দ্র মোদি সরকারকে খোঁচা দিল শরিক শিবসেনা। তারা বুলেট ট্রেন আনার পরিবর্তে জাপানের কাছ থেকে স্বচ্ছ ও নিরাপদ ট্রেন পরিষেবার পদ্ধতি শেখার পরামর্শ দিয়েছে সরকারকে।
বৃহস্পতিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও সফররত জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে আহমেদাবাদ থেকে মুম্বই পর‌্যন্ত ভারতের প্রথম বুলেট ট্রেন প্রকল্পের শিলান্যাস করেছেন। এর পরেরদিনই শিবসেনার মুখপাত্র সামনা-য় লেখা হয়েছে, এই সময়টা যে ভারতীয় রেলে গাফিলতির সবচেয়ে লজ্জাজনক পর্ব চলছে, তা নিয়ে কারওর সন্দেহ নেই। এখন প্রত্যেকদিনই কোনও না কোনও ট্রেন বেলাইন হচ্ছে। ট্রেনগুলির মধ্যে যে বেলাইন হওয়ার প্রতিযোগিতা শুরু হয়েছে। এর থেকে বাদ পড়ছে না রাজধানীর মতো জনপ্রিয় ট্রেনগুলিও। রাজধানী দিল্লির কাছেই রাজধানী ট্রেনের বেলাইন হওয়ার ঘটনা ঘটছে।
সামনায় আরও বলা হয়েছে, জাপানে বুলেট ট্রেন ১৯৬৪ থেকে চলছে এবং তা প্রতি ঘণ্টায় ৫০০ থেকে ৬০০ কিমি গতিতে ছোটে। কিন্তু গতি নয়, সবচেয়ে দেখার বিষয় হল যে, এত দ্রুতগতিতে চললেও সেখানে কোনও দুর্ঘটনা ঘটেনি। সেখানে সাত মিনিটের মধ্যে ট্রেন পরিষ্কার হয়ে যায় এবং এক মিনিট দেরি হলেও তা খতিয়ে দেখা হয়। আর জাপানের তুলনায় ভারতে ট্রেন হামাগুড়ি দিয়ে চলে এবং একাধিক বেলাইন হওয়ার ঘটনা ঘটলেও এর জন্য দায়ী কে, তা চিহ্নিতও করা সম্ভব হয়নি। শিবসেনা বলেছে, সরকারের বরং জাপানের কাছ থেকে ট্রেন কীভাবে নিরাপদে ও সুরক্ষিতভাবে চালানো যায়, তা শেখা উচিত। বৃহস্পতিবার শিবসেনা বুলেট ট্রেন প্রকল্পের সমালোচনা করে বলেছে, এটা আমজনতার নয়, মোদির স্বপ্ন।