বৃহস্পতিবার, ২২শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

বিবাহবিচ্ছেদের আবেদনের পর ছমাসের সময়সীমা বাধ্যতামূলক নয়: সুপ্রিম কোর্ট

News Sundarban.com :
সেপ্টেম্বর ১৪, ২০১৭
news-image

বিবাহবিচ্ছেদের মামলায় বিশেষ আইনি জটিলতার অবসান ঘটাল সুপ্রিম কোর্ট। স্বামী-স্ত্রীর পারস্পরিক সহমতের ভিত্তিতে বিবাহবিচ্ছেদের আবেদন জানানোর পর ছমাস অপেক্ষার সময়সীমা বাধ্যতামূলক নয় বলে জানাল সুপ্রিম কোর্ট। আদালত বলেছে, উদ্দেশ্যহীন বৈবাহিক জীবন টিকিয়ে রাখা ও সংশ্লিষ্ট পক্ষগুলির যন্ত্রণা দীর্ঘায়িত করাটা সম্পূর্ণ অর্থহীন। এজন্য হিন্দুবিবাহ আইনের ধারা ১৩বি (২) বাধ্যতামূলক নয় বলে আদালত মন্তব্য করেছে। এই ধারাতেই বলা হয়েছে, স্বামী ও স্ত্রীর সহমতের ভিত্তিতে বিবাহবিচ্ছেদের আর্জি পারিবারিক আদালতে জানানোর দ্বিতীয় মোশনের জন্য ছমাস অপেক্ষা করতে হবে। স্বামী ও স্ত্রীর মধ্যে মনোমালিন্যের অবসানের সুযোগ দিতেই ওই সময়পর্বের সংস্থান আইনে রাখা হয়েছে।
আদালত বলেছে, চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার আগে ছমাস অপেক্ষার সময়সীমা দেওয়া হবে কিনা, তা সংশ্লিষ্ট দায়রা বিচারকের উপরই নির্ভর করবে। বিচারক চাইলে বিশেষ পরিস্থিতিতে ওই সময়পর্বের আগেই বিবাহবিচ্ছেদের নির্দেশ দিতে পারেন। সুপ্রিম কোর্ট বলেছে, বিবাহ টিকিয়ে রাখতে সর্বতোভাবে চেষ্টা করতে হবে। কিন্তু কোনও দম্পতির যদি মিলনের সম্ভাবনা আদৌ না থাকে তাহলে এ বিষয়ে বিচারক বিবেচনা অনুযায়ী সিদ্ধান্ত নিতে পারেন। সুপ্রিম কোর্ট আরও বলেছে, যেক্ষেত্রে কোনও দম্পতি তাঁদের ক্ষতিপূরণ ও সন্তানের রক্ষণাবেক্ষণ সংক্রান্ত সিদ্ধান্ত নিয়ে ফেলেছেন সেক্ষেত্রে ছমাসের এই সময়সীমায় ছাড় দেওয়া যেতে পারে।
দিল্লির এক দম্পতির আর্জির ভিত্তিতে সুপ্রিম কোর্ট এই নির্দেশ দিয়েছে। ওই দম্পতি তাঁদের আবেদনে বলেন, তাঁরা আটবছর ধরে আলাদাভাবে বসবাস করছেন ও তাঁদের সম্পর্ক শুধরোনোর কোনও সম্ভাবনা নেই। এজন্য তাঁরা ওই ছমাসের সময়সীমায় ছাড় দেওয়ার আর্জি জানান।