শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

২০০ টাকার নোটের পর বাজারে আসছে ১০০ টাকার কয়েন

News Sundarban.com :
সেপ্টেম্বর ১৩, ২০১৭
news-image

৫০ এবং ২০০ টাকার নোটের পর এবার বাজারে আসতে চলেছে নতুন ১০০ টাকার কয়েন। এর আগেও একবার এই নতুন কয়েন নিয়ে জল্পনা ছড়িয়েছিল। তবে এবার আর কোনো রকম জল্পনা নয়।

সোমবার ভারতের অর্থ মন্ত্রণালেয়ের পক্ষ থেকে এই প্রসঙ্গে একটি নির্দেশিকা জারি করা হয়েছে। এআইডিএমকের প্রতিষ্ঠাতা প্রয়াত ড. এমজি রামাচন্দ্রণ ও কর্নাটকের বিখ্যাত গায়িকা ড. এমএস সুব্বালক্ষ্মীর জন্মবার্ষিকীতে এই নতুন কয়েন বাজারে ছাড়া হবে। ইতোমধ্যে নতুন এই কয়েন তৈরির নির্দেশও দেয়া হয়েছে। শুধু নতুন ১০০ টাকার কয়েন নয়, বাজারে আসবে নতুন ৫ এবং ১০ টাকার কয়েন।

কিন্তু কেমন দেখতে হবে নতুন এই ১০০ টাকার কয়েন! ইতোমধ্যে সাধারণ মানুষের মধ্যে শুরু হয়ে গেছে আলোচনা। জানা গেছে, ৩৫ গ্রাম ওজনের ১০০ টাকার কয়েনের পেছনে থাকবে ড. এমজি রামচন্দ্রণের ছবি। ছবির উপরে দেবনাগরী ভাষায় লেখা থাকবে ‘ড. এমজি রামচন্দ্রণের জন্মবার্ষিকী’। নিচে একই কথা ইংরেজি হরফে লেখা থাকবে। আর সামনের অংশে থাকবে অশোকস্তম্ভের ছবি।

তার নিচে লেখা থাকবে ‘সত্যমেব জয়তে’। কয়েনের বাঁদিকে দেবনাগরী ভাষায় এবং ডানদিকে ইংরেজিতে লেখা থাকবে ‘ভারত’ কথাটি। এছাড়াও টাকার চিহ্নসহ ১০০ লেখা থাকবে। এ রকমই আরো একটি ১০০ টাকার কয়েন বাজারে ছাড়া হবে, যার পেছনে থাকবে ড. এমএস সুব্বালক্ষ্মীর ছবি।

এছাড়া জানা গেছে, ৪৪ মিলিমিটার ব্যাসবিশিষ্ট কয়েনটি তৈরি হয়েছে রূপা (৫০ শতাংশ), তামা (৪০ শতাংশ), নিকেল (৫ শতাংশ) এবং জিঙ্ক (৫ শতাংশ) দিয়ে।

এদিকে, শুধু ১০০ টাকার কয়েন নয়, বাজারে আসবে নতুন ৫ এবং ১০ টাকার কয়েনও। এগুলোতেও ড. এমজি রামাচন্দ্রণ ও গায়িকা ড. এমএস সুব্বালক্ষ্মীর ছবি থাকবে বলে জানা গেছে। সম্প্রতি রিজার্ভ ব্যাংকের পক্ষ থেকে খুচরার সমস্যা মেটাতে নতুন ৫০ এবং ২০০ টাকার নোট আনা হয়েছে। বাজারে এলেও এখনো এটিএমে মেলেনি তা। এখন দেখার নতুন এই কয়েন বাজারে কবে আসে? পাশাপাশি ১ টাকার কয়েন নিয়ে ঝামেলার মধ্যে এই নতুন কয়েন নিয়ে কোনো গুজব ছড়ায় কিনা?