বৃহস্পতিবার, ২২শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

৯৬ কোটি এক সাংসদদের বিমান ভাড়া

News Sundarban.com :
সেপ্টেম্বর ১৩, ২০১৭
news-image

প্রত্যেক সংসদ সদস্যই ভ্রমণে বিমানের ভাড়া পান। এ তালিকায় রয়েছেন মন্ত্রী থেকে শুরু করে প্রধানমন্ত্রী। রয়েছে নির্ধারণ বাজেট । খরচের একটি লক্ষ্যমাত্রা দেয়াও হয়। কিন্তু সেই লক্ষ্যমাত্রা শুধু নয়, দশজনেরও বেশি সংসদ সদস্যদের বিমান ভাড়াকে ডিঙ্গিয়ে গেছেন।

শুধুমাত্র এক বছরেই তার বিমান ভাড়া বাবদ খরচ হয়েছে ৯৫ কোটি ৭০ লাখ ১ হাজার ৮৩০ টাকা। আর এই পুরো টাকা তিনি খচর করেছেন ২০১৬-১৭ অর্থ বছরে। বলছিলাম ভারতের লোকসভার সংসদ সদস্য ঋতব্রত ভট্টচার্যের কথা।

তার এমন বিমানভাড়া ব্যয় দেখে অন্য সংসদ সদস্যদের চোখ খানাবড়া হওয়ার অবস্থা।

যেখানে পুরো লোকসভা ও রাজ্য সভার সাংসদদেও জন্য বছরে বিমানভাড়ার বাবদ বাজেট রাখা হয় ১৩০ কোটি টাকা। এই টাকার মধ্যে ঋতব্রত একাই খরচ করেছে ৯৬ কোটি টাকার মতো। আর বাকী সদস্যরা ৩৫ কোটি ৮৯ লাখ ৩১ হাজার ৮৬২ টাকা।

বিমান ভাড়ার তালিকার কি শুধুই ঋতব্রত বন্দোপাধ্যায়ের নাম রয়েছে তা নয়, রয়েছে আরো দুই বাম সাংসদের নামও। তারা হলেন, সিপিআই সাংসদ ডি রাজা ও তৃণমূল কংগ্রেস সাংসদ সুখেন্দুশেখর রায়

গত বছরে রাজ্য সভার সাংসদরা গড়ে বছরে ১০ লাখ টাকা করে বিমান ভাড়ার বিল জমা দিয়েছেন। এদের মধ্যে ঋতব্রত বন্দ্যোপাধ্যায় সারা বছরে খরচ দাবি করেছেন ৬৯ লাখ ২৪ হাজার ৩৩৫ টাকা। যার অর্থ প্রতি মাসে খরচ হয়েছে গড়ে ৬ লাখ টাকা। ঋতব্রত এ ছাড়াও ডিএ বাবদ দাবি করেছেন প্রায় ১৪ লাখ টাকা। উল্লেখ্য, বিলাসবহুল জীবনযাপনের জন্য ইতিমধ্যেই ঋতব্রতকে বরখাসত করেছে সিপিএম। তার বিরুদ্ধে দলীয় তদন্ত চলছে।