বুধবার, ১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

রোহিঙ্গাকে ভারত থেকে বের করে দেওয়ার হুমকিঃ সমালোচনায় জাতিসংঘ

News Sundarban.com :
সেপ্টেম্বর ১২, ২০১৭
news-image

ভারতে থাকা ৪০ হাজার রোহিঙ্গাকে ফেরত পাঠানোর বিষয়ে দেশটির অবস্থানের সমালোচনা করেছে জাতিসংঘ। মঙ্গলবার ভারতের ইংরেজি অনলাইন টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে জানানো হয়, ৪০ হাজার রোহিঙ্গাকে ভারত থেকে বের করে দেওয়ার হুমকি, গো-রক্ষার নামে দেশটির সাম্প্রতিক তৎপরতা ও সাংবাদিক গৌরী লঙ্কেশ হত্যার বিষয়ে ভারতের সমালোচনা করেছে জাতিসংঘের মানবাধিকার কাউন্সিল।
সোমবার জেনেভায় জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের ৩৬তম অধিবেশনে এ সমালোচনা করা হয়। কাউন্সিলের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার জেইদ রাদ আল হুসেইন বলেন, আন্তর্জাতিক আইন ও কনভেনশন অনুযায়ী ভারত কোনোভাবেই নির্যাতনের শঙ্কায় থাকায় রোহিঙ্গাদের গুরুতর সহিংস এলাকায় ফেরত পাঠাতে পারে না। অবশ্য ভারত এ সমালোচনার বিষয়ে কোনো আনুষ্ঠানিক মন্তব্য করেনি।

রোহিঙ্গা ইস্যুতে ভারত আন্তর্জাতিক আইন নিয়ে বিতর্ক করতে পারে, কারণ আমরা রিফিউজি কনভেনশনে স্বাক্ষরকারী দেশ নই- ভারতের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী কিরেন রিজুজুর এমন বক্তব্যেরও সমালোচনা করেন জেইদ রাদ আল হুসেইন।

সাম্প্রদায়িকতা, জাতিগত সহিংসতা এবং দেশটিতে সমকামী আফ্রিকানদের ওপর হামলার ঘটনায় এ বছরের শুরুর দিকেও ভারতের সমালোচনা করেছিলো জাতিসংঘের মানবাধিকার কাউন্সিল।

গত ২৫ আগস্ট রাখাইনে পুলিশ ও সেনাবাহিনীর কয়েকটি চৌকিতে হামলা করে আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মি। এরপর থেকে রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের ওপর সহিংস অভিযান শুরু করে দেশটির আইনশৃঙ্খলা বাহিনী। এতে বাধ্য হয়ে ১০ সেপ্টেম্বর পর্যন্ত তিন লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ।

গত সপ্তাহে মিয়ানমার সফর করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সফরে দেশটির নেত্রী অং সান সু চির সঙ্গে বৈঠকের পর যৌথ সংবাদ সম্মেলনে রাখাইন রাজ্যে উগ্রবাদী সহিংসতা হচ্ছে উল্লেখ করে এ বিষয়ে উদ্বেগ জানান মোদি। তবে ওই ভাষণে তিনি দেশটির আইনশৃঙ্খলা বাহিনীর সহিংস অভিযান এবং এ কারণে রাখাইন থেকে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের বিষয়ে কিছু বলেননি।

এরপর অবস্থান পাল্টে রাখাইন রাজ্য থেকে এ অঞ্চলে বিপুলসংখ্যক শরণার্থী আসার বিষযে গত শনিবার গভীর উদ্বেগ জানায় ভারত। একই সঙ্গে রাখাইন রাজ্যের সহিংসতা বন্ধ করে সেখানে দ্রুত স্বাভাবিক অবস্থা ফিরিয়ে আনার ওপরও জোর দেশটি।