বৃহস্পতিবার, ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

প্যান ছাড়াই ১০০ টি ক্ষেত্রে লেনদেনের পরিমাণ ১৫০০ কোটি

News Sundarban.com :
সেপ্টেম্বর ১১, ২০১৭
news-image

এবার হিসেব বহির্ভূত লেনদেনে অভিযুক্ত বেশ কয়েকজন প্রভাবশালী নেতানেত্রী। আয়কর দফতর সূত্রের খবর এমনটাই। প্যান কার্ড ছাড়াই ১০০ টি ক্ষেত্রে লেনদেনের পরিমাণ ১৫০০ কোটি টাকা।
প্যান কার্ড ছাড়াই শহরে ১৫০০ কোটির লেনদেন, আয়কর স্ক্যানারে শীর্ষনেতৃত্ব

জানুয়ারি ২০১৬ থেকে মার্চ ২০১৭ পর্যন্ত প্যান কার্ড ছাড়াই বেশি টাকার লেনদেন হয়েছে , এমন ১০০ টি কেস নিয়ে তদন্ত করছে আয়কর বিভাগের পশ্চিমবঙ্গ শাখা। এই ১০০ টি কেসে প্রায় ১৫০০ কোটির লেনদেন হয়েছে বলে জানা গিয়েছে।
১০০ টি কেসের মধ্যে যে কেসটিতে সর্বোচ্চ লেনদেন হয়েছে, তার পরিমাণ ৭৫ কোটি টাকা, খবর আয়কর বিভাগ সূত্রে। যদিও, অভিযুক্ত নেতার নাম জানা না গেলেও,
কোনও একটি পুরসভার মাথায় থাকায় এক তৃণমূল নেতার আত্মীয় এই ঘটনায় যুক্ত বলে জানা গিয়েছে।
কলকাতা শহরের উত্তরাংশে সম্পত্তি কিনতে এই অর্থ ব্য়য় করা হয়েছিল, বলে আয়কর দফতর সূত্রে খবর। এই লেনদেনের ৮৫ শতাংশই হয়েছিল প্যানকার্ড ছাড়াই।
অভিযুক্ত নেতানেত্রীদের সম্পর্কে রিয়েল এস্টেটে টাকা বিনিয়োগ ছাড়াও, সোনা এবং মূল্য়বান গয়না, মিউচুয়াল ফান্ড এবং শেয়ারে বিনিয়োগ, কিংবা বিদেশ ভ্রমণের খরচও খতিয়ে দেখা হচ্ছে বলে জানা গিয়েছে।
রাজনৈতিক নেতা এবং তাঁদের সহযোগীরা ছাড়াও, চাকরিরত কিংবা অবসরপ্রাপ্ত আমলা, পুলিশ অফিসার, চলচ্চিত্রের সঙ্গে যুক্ত কর্তাব্যক্তিরাও আয়কর বিভাগের স্ক্যানারে রয়েছেন। এইসব লেনদেনে, শহরের বেশ কয়েকজন চাটার্ড অ্যাকাউন্ট্যান্ট এবং ট্য়াক্স কনসালট্যান্ট জড়িত বলে অভিযোগ আয়কর বিভাগের।
লেনদেনে যে টাকার যুক্ত রয়েছে তা হিসেব বহির্ভূত। অভিযুক্ত রাজনীতিকরা নির্বাচন কমিশনে সম্পত্তির যে হিসেব জমা দিয়েছেন, সেই হিসেবের বাইরের টাকাই ওই লেনদেনে যুক্ত বলে সূত্রের খবর।