বৃহস্পতিবার, ২৯শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

পাকিস্তানের মাটিতে আন্তর্জাতিক ক্রিকেট ফেরাতে না পারায় দুঃখ প্রকাশ আইসিসির

News Sundarban.com :
সেপ্টেম্বর ১১, ২০১৭
news-image

 

ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) ডিরেক্টর জাইলস ক্লার্ক ঘরের মাঠে ক্রিকেট ফেরাতে পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) প্রচেষ্টায় উচ্ছ্বাস প্রকাশ করেছেন এবং আগামী পিএসএলের ফাইনাল লাহোরে আয়োজন করার সিদ্ধান্তকে সমর্থন জানিয়েছেন। সেইসঙ্গে গত আট বছরে পাকিস্তানের মাটিতে আন্তর্জাতিক ক্রিকেট ফেরাতে না পারায় আইসিসির এই কর্তা দুঃখ প্রকাশ করেছেন।

আট বছর আগে লাহোরে সফরকারী শ্রীলঙ্কা দলের ওপর সন্ত্রাসী হামলা হয়। সেই ঘটনার জের ধরে পাকিস্তানের মাটিতে আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ হচ্ছে না। এক জিম্বাবুয়ে ছাড়া কোনো দলই আন্তর্জাতিক ক্রিকেট খেলতে গত আট বছরে পাকিস্তানে যায়নি। বিশ্বকাপ ও পাকিস্তানের মধ্যকার তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজ দিয়ে সেই ‘বন্ধ্যাত্ব’ ঘুচতে যাচ্ছে।

সোমবার লাহোরে সংবাদ সম্মেলনে জাইলস ক্লার্ক বলেন, ‘এটি দীর্ঘ পথপরিক্রমা। অবশেষে এখানে আন্তর্জাতিক ক্রিকেট ফেরায় আমি অত্যন্ত আনন্দিত।’

ঘরের মাঠে প্রায় আট বছরের ‘নির্বাসন’ সত্ত্বেও টেস্ট র‌্যাঙ্কিংয়ের এক নম্বরে ওঠায় (এক মাসের মাথায় শীর্ষস্থান হারিয়ে ফেলে পাকিস্তান) এবং চ্যাম্পিয়ন্স ট্রফির শিরোপা জেতায় পাকিস্তানের প্রশংসা করেন জাইলস ক্লার্ক।

২০১১ সালে পাকিস্তানে আন্তর্জাতিক ক্রিকেট ফেরানোর চেষ্টা করেও নিরাপত্তা শঙ্কার কারণে তাতে ব্যর্থ হয় আইসিসি। তাই দুঃখ প্রকাশ করে আইসিসির ডিরেক্টর ক্লার্ক বলেন, ‘আমাদের এটা করা উচিত ছিল। ২০১১ সালে আমরা এসেছিলাম। কিন্তু নিরাপত্তা রিপোর্ট প্রতিকূলে ছিল। কিন্তু এটি কোনো অজুহাত হতে পারে না। আমাদের আসা উচিত ছিল। আমি এই ব্যাপারে দুঃখিত।’

আগামী মঙ্গলবার লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে মুখোমুখি হবে বিশ্ব একাদশ ও পাকিস্তান। বুধবার ও শুক্রবার একই মাঠে বাকি দুটি ম্যাচ অনুষ্ঠিত হবে।