বৃহস্পতিবার, ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

বিপিন রাওয়াতের আক্রমণের নিশানায় চিন ও পাকিস্তান

News Sundarban.com :
সেপ্টেম্বর ৮, ২০১৭
news-image

ভারতকে দু-মুখো যুদ্ধের জন্য তৈরি থাকতে হবে। এমনটাই মন্তব্য করলেন সেনাপ্রধান বিপিন রাওয়াত। ডোকালামের অস্থিরতার কথা উল্লেখ করে তিনি বলেন, উত্তর সীমান্তে পরিস্থিতি ক্রমশই জটিল হচ্ছে। যা ক্রমশ বাড়বে এবং পাকিস্তান তার ফায়দা নেবে। তাই বিষয়টি বাস্তবের মাটিতে দাঁড়িয়ে বিচার করা উচিত। এবং যুদ্ধের জন্য প্রস্তুত থাকা উচিত।

ভারত-চিন সম্পর্কে ইতিবাচক পদক্ষেপ নিয়ে সহমতে পেঁছান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও চিনা প্রেসিডেন্ট শি চিনপিং। তারমধ্যেই সেনাপ্রধানের এই মন্তব্য যথেষ্ট অর্থবহ বলেই মনে করছে আন্তর্জাতিক বিশেষজ্ঞরা।
নাম না করলেও বিপিন রাওয়াতের আক্রমণের নিশানায় যে চিন ও পাকিস্তান, তা স্পষ্ট। তিনি বলেন, উত্তর সীমান্তে পেশীশক্তির আস্ফালন শুরু হয়েছে। এক এক করে এলাকা দখল করছে। আমাদের সহ্যক্ষমতা পরীক্ষা করছে। ফলে আমাদের যে কোনও পরিস্থিতির জন্য প্রস্তুত থাকা উচিত। কারণ, যা পরিস্থিতি তা অচিরেই যুদ্ধে পরিণত হতে পারে। নাম না করে পাকিস্তানকেও একহাত নিয়েছেন তিনি। বলেন, আমাদের পশ্চিমের প্রতিপক্ষর সমাধানের রাস্তায় হাঁটার কোনও ইচ্ছা নেই। উল্টে সামরিক ও রাজনৈতিকভাবে ভারতের সঙ্গে শক্রতাপূর্ণ আচরণ করেই চলেছে।