শুক্রবার, ২৩শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

কাতারকে খাদ্য-পণ্য দিয়ে সহায়তার জন্য ইরান ও তুরস্ক নতুন স্থলপথ চালু

News Sundarban.com :
সেপ্টেম্বর ৮, ২০১৭
news-image

কাতারকে খাদ্য-পণ্য দিয়ে সহায়তার জন্য ইরান ও তুরস্ক নতুন স্থলপথ চালু করেছে। ফলে কাতারের ওপর সৌদি নেতৃত্বাধীন জোটের আরোপিত নিষেধাজ্ঞা কার্যত শিথিল হয়ে গেল।

এরইমধ্যে এই স্থলপথে তুরস্ক থেকে পণ্য নিয়ে ২০০ ট্রাক ইরানের বুশেহর বন্দরে পৌঁছেছে। তুরস্কের মারদিন শহর থেকে এসব ট্রাকে করে নিয়ে যাওয়া হয়েছে দুধ, ফলমূল, শাক-সবজি, শস্যদানাসহ নানা রকমের খাদ্যপণ্য। বুশেহর থেকে এই পণ্য ফেরিতে করে কাতারের রুওয়েইসি বন্দরে নেয়া হচ্ছে।

কাতারের খ্যাতিমান ব্যবসায়ী আহমাদ আল-খালাপ দোহা থেকে প্রকাশিত আশ-শার্ক পত্রিকাকে জানান, ইরান ও তুরস্ক এই স্থলপথ চালু করার ফলে পণ্য পরিবহনের খরচ মারাত্মকভাবে কমে গেছে। এর আগে তুরস্ক থেকে সমুদ্রপথে কাতারে পণ্য পাঠাতে ১১ দিন ও স্থলপথে ১৪ দিন লাগতো। কিন্তু ইরানের ভেতর দিয়ে স্থলপথ চালু করায় এ সময় মাত্র দু’দিনে নেমে এসেছে।

তুরস্কের মারদিন শহর থেকে ইরানের বুশেহরের দূরত্ব ১,৭০০ কিলোমিটার যা পাড়ি দিতে ট্রাকের সময় লাগে ২২ ঘণ্টা। আর ইরানের বুশেহর বন্দর থেকে কাতারের হামাদ বন্দরে কার্গোজাহাজ বা ফেরিতে পণ্য পৌঁছাতে সময় লাগে ৮ ঘণ্টা। এর অর্থ হচ্ছে তুরস্ক থেকে ট্রাকে আনা পণ্য কাতারে পৌঁছাতে সময় লাগে দু’দিনেরও কম।