শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

প্রশাসনের আধিকারিকদের ব্লু হোয়েল নিষিদ্ধ করার নির্দেশ:বিজয় রূপানি

News Sundarban.com :
সেপ্টেম্বর ৭, ২০১৭
news-image

ইউরোপ ও রাশিয়া দিয়ে শুরু হয়েছিল। কিন্তু মারণ গেম ব্লু হোয়েল এখন থাবা বসিয়েছে ভারতেও। দেশের বিভিন্ন প্রান্তে এই অনলাইন গেমের খপ্পরের পড়ে বহু কিশোর-কিশোরীদের মধ্যে আত্মহত্যার প্রবণতা বেড়েই চলেছে। সোমবার রাজস্থানে এই গেমের ফাঁদে পড়ে লেকে ঝাঁপ দিয়ে আত্মহত্যার চেষ্টা করে ১৭ বছরের এক কিশোরী। এই পরিস্থিতিতে এবার নরেন্দ্র মোদির রাজ্যে ব্লু হোয়েল নিষিদ্ধ করতে উদ্যোগ নিল গুজরাত সরকার। মুখ্যমন্ত্রী বিজয় রূপানি জানিয়েছেন, রাজ্যে এই মারণ গেমটিকে কীভাবে নিষিদ্ধ করা যায়, তার রূপরেখা তৈরি করতে স্বরাষ্ট্র দপ্তর ও মুখ্যসচিবকে নির্দেশ দেওয়া হয়েছে।
ব্লু হোয়েল নিষিদ্ধ করার জন্য প্রয়োজনে অর্ডিন্যান্স জারিরও পরিকল্পনা করেছে গুজরাত সরকার। গুজরাতের মুখ্যমন্ত্রী বিজয় রূপানি বলেন, প্রশাসনের আধিকারিকদের ব্লু হোয়েল নিষিদ্ধ করার প্রক্রিয়া দ্রুত চালুর নির্দেশ দিয়েছি। প্রয়োজনে অর্ডিন্যান্স জারি করা হবে। এই গেমের খপ্পরে পড়ে কিশোর-কিশোরীরা আত্মহত্যা করবে, এটা কখনই মেনে নেওয়া যায় না। গুজরাতে এই গেম নিষিদ্ধ করতে আমরা বদ্ধপরিকর।
প্রসঙ্গত, গত ১ সেপ্টেম্বর গুজরাটের পালানপুরে সরবমতী নদীতে ঝাঁপ দিয়ে আত্মঘাতী হন অশোক মালুনা নামে এক ব্যক্তি। আত্মহত্যা করার আগে ফেসবুকে একটি ভিডিও পোস্ট করেছিলেন তিনি। ভিডিও-তে অশোক মালুনা জানিয়েছিলেন, মোবাইলে ব্লু হোয়েল খেলতেন তিনি। গেম শেষ ধাপে পেঁছে আত্মহত্যার সিদ্ধান্ত নিয়েছেন। যদিও মারণ গেমের খপ্পরে পড়ে আত্মহত্যার অভিযোগ মানতে নারাজ পুলিশ। তাদের দাবি, ক্যানসারে আক্রান্ত অশোক মালুনা মানসিক অবসাদে আত্মহত্যা করেছেন।