শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

ক্যারিবিয় অঞ্চলে ঘূর্ণিঝড়, ক্ষতিগ্রস্ত ৯০ শতাংশ

News Sundarban.com :
সেপ্টেম্বর ৭, ২০১৭
news-image

ঘূর্ণিঝড় ইরমার আঘাতে ক্যারিবিয় দ্বীপগুলোতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। এন্টিগুয়া ও বারবুডার প্রধানমন্ত্রী জাস্টিন ব্রাউনি জানিয়েছেন, তাদের দেশে ঝড়ে অন্তত একজন নিহত এবং প্রায় ৯০ শতাংশ ভবনই ক্ষতিগ্রস্ত হয়েছে। ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ বলেছেন, সেন্ট মার্টিন ও সেন্ট বার্টসে ক্ষতির মাত্রা ব্যাপক।

ঘূর্ণিঝড়টি শুরুতে আঘাত হানে এন্টিগুয়া ও বারবুডায়। এরপর এটি ফরাসীদের কাছে অবকাশ যাপনের সবচেয়ে জনপ্রিয় দ্বীপ সেন্ট মার্টিন ও সেন্ট বার্টসের দিকে ধাবিত হয়। এই দু’টি দ্বীপে আঘাত হানার আগে ইরমার প্রভাবে বাতাসের গতি ছিল ঘন্টায় ৩০০ কিলোমিটার।

ফরাসী স্বরাষ্ট্রমন্ত্রী জানান, এ ঘূর্ণিঝড়ের কারণে বন্যার সৃষ্টি হয়েছে। এছাড়া দ্বীপের ভবনগুলোরও ব্যাপক ক্ষতি হয়েছে।

বারবুডায় ঝড়ের কবলে পড়া এক ব্যক্তি বলেন, আমার পুরো বাড়ি একটা মৃত্যু ফাঁদে পরিণত হয়েছিল। ঘরে আমরা সাতজন আটকা পড়েছিলাম। আমরা সাহায্যের জন্য চিৎকার করছিলাম ও ঈশ্বরের কাছে প্রার্থনা করছিলাম। দমকলকর্মীরা আমাদের উদ্ধারে এগিয়ে এসেছিল। আমার জীবনের জন্য ঈশ্বরকে ধন্যবাদ।

এ ঘূর্ণিঝড়ের কারণে অ্যামেরিকার ফ্লোরিডার পশ্চিম এলাকা থেকেও অনেক মানুষ সরিয়ে নেওয়া হয়েছে। সেখানে ব্যাপক ভূমিধ্বসের আশঙ্কা করা হচ্ছে।

ক্যাটাগরি ফাইভ বা সর্বোচ্চ মাত্রার ঘূর্ণিঝড় ইরমা এখন নর্দান ভার্জিন আইল্যান্ডের উপর দিয়ে সামনের দিকে অগ্রসর হচ্ছে।

ইরমাকে গত এক দশকের মধ্যে সবচেয়ে শক্তিশালী ঝড় হিসেবে বিবেচনা করা হচ্ছে। বৃহস্পতিবার নাগাদ ঝড়টি পুয়ের্টো রিকো ও ডমিনিক রিপাবলিক অতিক্রম করবে বলে মার্কিন ন্যাশনাল হারিকেন সেন্টার এক পূর্বাভাসে জানিয়েছে। সূত্র: বিবিসি।