বুধবার, ২৮শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

ঝাঁপ পড়ে যাচ্ছে ম্যাকডোনাল্ডস-এর ১৬৯ টি আউটলেট

News Sundarban.com :
সেপ্টেম্বর ৭, ২০১৭
news-image

ঝাঁপ পড়ে যাচ্ছে ম্যাকডোনাল্ডস-এর ১৬৯ টি আউটলেট। দেশের উত্তর ও পূর্ব ভারতে এই রেস্তোরাঁগুলি রয়েছে। ভারতে তাদের সহযোগী সংস্থা কনট প্লাজা রেস্টুরেন্টস লিমিটেডের সঙ্গে বিরোধের জেরেই বন্ধ হচ্ছে এই সমস্ত শাখা।
সংস্থার তরফে জানানো হয়েছে, উত্তর ও পূর্ব ভারতে ম্যাকডোনাল্ডস-এর সহযোগী, সিপিআরএল কোনওভাবেই ম্যাকডোনাল্ড-এর ব্র‌্যান্ড ব্যবহার করতে পারবে না। ম্যাকডোনাল্ডস ইন্ডিয়া ঘোষণা করেছে কনট প্লাজা রেস্টুরেন্টের সঙ্গে তাদের ফ্রাঞ্চাইজি চুক্তি শেষ। তাদের অভিযোগ, কনট প্লাজা রেস্টুরেন্ট কর্তৃপক্ষ চুক্তির শর্ত ভেঙেছে। তাই তারা ফ্রাঞ্চাইজি চুক্তি বাতিল করতে বাধ্য হয়েছে।
ম্যাকডোনাল্ডস এইবার নতুন অংশীদার খুঁজছে। গত ২৯ জুনের পর অস্থায়ী ভাবে সংস্থাটি দিল্লিতে তাঁদের ৪০টি রেস্তরাঁয় কাজকর্ম বন্ধ রেখেছিল। কারণ ওই সব আউটলেটে লাইসেন্সের মেয়াদ পেরিয়ে গিয়েছিল। গত ২৩ বছর ধরে এই দুই সংস্থার যৌথ উদ্যোগে চলছে এই আউটলেটগুলি। তবে ২০১৩ সাল থেকে সংস্থার নিয়ন্ত্রণ নিয়ে একটা টানাপোড়েন শুরু হয়।
বাকি আউটলেটগুলির নোটিসের সময়সীমা শেষ হয়েছে ৫ সেপ্টেম্বর। ফলে ব্যবসা চালাতে সিপিআরএল আর ম্যাকডোনাল্ডস-এর নাম ব্যবহার করতে পারবে না। ম্যাকডোনাল্ডস নামের সঙ্গে যুক্ত ট্রেডমার্ক, ডিজাইন, ব্র‌্যান্ডিং এবং পলিসির সঙ্গে থাকতে পারবে না সিপিআরএল। বিষয়টি নিয়ে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে বলে জানিয়েছেন, ম্যাকডোনাল্ডস ইন্ডিয়ার এক মুখপাত্র ।
এদিকে ন্যাশনাল ল ট্রাইবুনালে ম্যাকডোনাল্ডস-এর সিদ্ধান্তের বিরুদ্ধে আবেদন করেছিলেন সিপিআরএলের ম্যানেজিং ডিরেক্টর বিক্রম বক্সি। সেই আবেদনও মঙ্গলবার খারিজ হয়ে গিয়েছে। যদিও, শাখাগুলি বন্ধ হলে হাজার হাজার মানুষের রুটি-রুজির ওপর আঘাত পড়বে বলে মন্তব্য করেছেন তিনি। ভারতে সেই সংখ্যাটা ১০ হাজারের ওপর বলে জানিয়েছেন তিনি। এই মুহূর্তে গোটা দেশে ম্যাকডোনাল্ডসের ৪৩০টি আউটলেট রয়েছে।