শুক্রবার, ২৩শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

গরু নিয়ে কোনও অশান্তি হলে রাজ্যগুলিকেই ব্যবস্থা নিতে হবে:সুপ্রিম কোর্ট

News Sundarban.com :
সেপ্টেম্বর ৭, ২০১৭
news-image

দেশ জুড়ে বাড়তে থাকা গো-রক্ষকদের তাণ্ডব নিয়ে ক্ষুব্ধ সুপ্রিম কোর্ট। এক জনস্বার্থ মামলায় শীর্ষ আদালত জানায় এধরনের গুন্ডামি কোনওভাবেই বরদাস্ত করা হবে না। তবে এক্ষেত্রে কেন্দ্র নয়, রাজ্যগুলির দিকে বল ঠেলেছে শীর্ষ আদালত। গরু নিয়ে কোনও অশান্তি হলে রাজ্যগুলিকেই ব্যবস্থা নিতে হবে বলে জানিয়েছে আদালত।
সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী রাজ্যগুলিকে এর জন্য নোডাল অফিসারকে নিয়োগ করতে হবে। গরু নিয়ে হিংসা রুখতে প্রতিটি জেলায় একজন প্রবীণ পুলিশ অফিসারকে দায়িত্ব দিতে হবে। যিনি নির্দিষ্ট জেলার গরু সংক্রান্ত অশান্তি সামলানোর কাজ করবেন। গো-রক্ষার নামে দেশজুড়ে গণ্ডগোল নিয়ে সুপ্রিম কোর্টে জনস্বার্থ মামলা দায়ের করেছিলেন বিশিষ্ট সাংবাদিক তুষার গান্ধি। যিনি সম্পর্কে মহাত্মা গান্ধির নাতি। তাঁর এই মামলার ভিত্তিতে সুপ্রিম কোর্ট এদিন কেন্দ্র সরকারকেও সতর্ক করেছে। গরু নিয়ে আইনশৃঙ্খলার অবনতি হলে রাজ্যগুলির বিরুদ্ধে কেন্দ্র কী ব্যবস্থা নেবে তা জানাতে বলা হয়েছে। গো-রক্ষার নামে হিংসা রুখতে রাজ্যগুলি কী করছে তাও শীর্ষ আদালতকে জানাতে হবে। এই ব্যাপারে কেন্দ্র সরকারের প্রতিনিধিকে সুপ্রিম কোর্টকে জানায় গোরক্ষকদের তাণ্ডবকে তারা সমর্থন করে না।
সুপ্রিম কোর্ট এই নির্দেশ দিলেও বিজেপি শাসিত রাজ্যগুলি এই ব্যাপারে কতটা উদ্যোগী হবে তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। কারণ যেসব রাজ্যে বিজেপি ক্ষমতায় আছে তার অধিকাংশ জায়গায় গরু পাচার এবং হত্যা কঠোর নিয়ম চালু আছে। অভিযোগ স্থানীয় বিজেপি নেতাদের মদতেই গো-রক্ষার নামে তাণ্ডব বেড়ে চলেছে। এমনকী প্রশাসনও কয়েকটি জায়গায় অতিসক্রিয় হয়েছে। ক্রমবর্ধমান হিংসা রুখতে দেশের শীর্ষ আদালতের দাওয়াই কতটা স্বার্থক হয় তা নিয়ে বাড়ছে কৌতূহল।