রবিবার, ২১শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

সকলকে সঙ্গে নিয়ে সকলের জন্য বিকাশকেই বেশি প্রাধান্য দিতে হবেঃ মোদি

News Sundarban.com :
সেপ্টেম্বর ৬, ২০১৭
news-image

চিনের ঝিয়ামে অনুষ্ঠিত নবম ব্রিকস সম্মেলনে বক্তব্য রাখতে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন যে সকলকে সঙ্গে নিয়ে সকলের জন্য বিকাশকেই বেশি প্রাধান্য দিতে হবে। উদীয়মান বাজার অর্থনীতি এবং উন্নয়নশীল দেশ শীর্ষক বিষয়ে বক্তব্য রাখতে গিয়ে প্রধানমন্ত্রী জানিয়েছেন যে উন্নয়নের ভিত্তি হওয়া উচিত সকলকে নিয়ে সকলের জন্য বিকাশ। উল্লেখ্য, ২০১৪ সালের লোকসভা নির্বাচনে তত্কালীন প্রধানমন্ত্রী পদপ্রার্থী নরেন্দ্র মোদি ডাক দিয়েছিলেন সবকা সাথ সবকা বিকাশের। তার সেই ডাকে সাড়া দিয়েই ভারতবাসী তাকে প্রধানমন্ত্রীর পদে বসিয়েছিলেন। সেই বহু উল্লেখিত স্লোগান মঙ্গলবার প্রতিধ্বনিত হল ব্রিকসের সম্মেলন থেকে।
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ব্রিকস গোষ্ঠীভুক্ত দেশ দক্ষিণ আফ্রিকা, ব্রাজিল, রাশিয়া, চিনের কাছে আহ্বান জানান যে গোটা বিশ্বকে ডিজিটাল, দক্ষ, সাম্য, সৌভ্রাতৃত্ব, স্বাস্থ্যবান বানাতে হলে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। এছাড়াও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সবাইকে নিয়ে চলার বিশ্ব গড়ে তোলার জন্য দাবি জানান। তিনি বলেন যে এর ফলে পৃথিবীর গরিব বা দারিদ্রসীমার নীচে বাস করা জনগণ যেন মূলধারার আর্থিক কাঠামোর সুযোগ সুবিধা পায় সেদিকেও যেন ব্রিকস গোষ্ঠীভুক্ত দেশগুলোর নজর থাকে।
ব্রিকস গোষ্ঠীভুক্ত দেশগুলি প্রথম বিশ্বের নিয়ন্ত্রণে থাকা আইএমএফ বা বিশ্বব্যাঙ্কের মত উন্নয়নশীল দেশগুলি জন্য ব্রিকস ব্যাঙ্ক গঠন করেছিল। এই ব্যাঙ্কের নিয়ন্ত্রণ করছে ব্রিকস গোষ্ঠীভুক্ত দেশগুলির হাতেই। ঠিক তেমনভাবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দাবি করেছেন যে আগামীদিনে ব্রিকস গোষ্ঠীভুক্ত দেশগুলি যেন ক্রেডিট রেটিং এজেন্সি গড়ে তোলা। তার ফলে প্রথম বিশ্বে নিয়ন্ত্রণে থাকা ক্রেডিট রেটিং এজেন্সিরগুলির প্রভাব থেকে উন্নয়নশীল দেশগুলি মুক্ত হবে। এবং স্বাধীনভাবে ও প্রভতহারে আর্থিক বৃদ্ধি করতে পারবে। একই সঙ্গে ব্যবসায়িক ও স্বাধীন অর্থনৈতিক বৃদ্ধিও এর ফলে সম্ভব হবে বলে মোদি জানান।