শুক্রবার, ২৩শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

রাশিয়ার সঙ্গে মার্কিন বাহিনীর যুদ্ধের প্রস্তুতি নেই

News Sundarban.com :
সেপ্টেম্বর ৪, ২০১৭
news-image

ইউরোপে মোতায়েন মার্কিন র‍্যাপিড রিঅ্যাকশন ফোর্স রাশিয়ার সঙ্গে সম্ভাব্য যুদ্ধের জন্য প্রস্তুত নয়। ফাঁস হয়ে যাওয়া এক অভ্যন্তরীণ প্রতিবেদন থেকে এ তথ্য উঠে এসেছে।

ইতালিতে মোতায়েন মার্কিন ১৭৩তম এয়ারবর্ন ব্রিগেডের অভ্যন্তরীণ প্রতিবেদনে স্বীকার করা হয়েছে, লোকবল ও সামরিক সরঞ্জামের ঘাটতি এবং অপর্যাপ্তভাবে সংগঠিত অবস্থায় রয়েছে এটি। অথচ একে ন্যাটো মিত্রদের জন্য একটি শক্তিশালী প্রতিরক্ষা ব্যবস্থা হিসেবে মনে করা হয়।

ব্রিগেড কমান্ডার তার বিশ্লেষণে স্বীকার করেছেন, কার্যকরভাবে এবং দ্রুতগতিতে দায়িত্ব পালনের জন্য প্রয়োজনীয় সক্ষমতা তাদের নেই। ইউক্রেনের বাহিনীর সঙ্গে যৌথ মহড়ায় এ বাহিনীর নানা দুর্বলার দিক উঠে এসেছে। তাতে দেখা গেছে যে রাশিয়ার সামরিক ইউনিটগুলোর সঙ্গে তুলনামূলক সক্ষমতার ক্ষেত্রে মার্কিন বাহিনীর মধ্যে শূন্যতা বিরাজ করছে।

বিমান প্রতিরক্ষা, ইলেক্ট্রনিক যুদ্ধ ইউনিটসহ অন্যান্য ইউনিটের ক্ষেত্রে এ শূন্যতা রয়েছে। এছাড়া, উপগ্রহ যোগাযোগ ব্যবস্থা এবং জিপিএসের ওপর মার্কিন ইউনিটগুলোকে অতি মাত্রায় নির্ভর করতে হয়। রুশ বাহিনীর সঙ্গে তুলনা করতে যেয়ে একেও মার্কিন বাহিনীর দুর্বলতা হিসেবে চিহ্নিত করা হয়। ইউক্রেনের বাহিনীর সঙ্গে যৌথ মহড়া এ বাহিনীর চোখ খুলে দিয়েছে বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়।

ইতালির ভাইসেনজাতে মোতায়েন মার্কিন এ ব্রিগেডে চার হাজার সেনা এবং ছত্রী সেনা রয়েছে। ২০০৩ সালে মার্কিন নেতৃত্বাধীন ইরাকি আগ্রাসনে অংশ নিয়েছিল এ বাহিনী। এ ছাড়া, আফগানিস্তানে মার্কিন অভিযানেও অংশ নিয়েছিল এটি।