সোমবার, ২৬শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

মৌসুমি ফল দিয়ে ফেসিয়াল ফিরিয়ে আনতে পারেন ত্বকের লাবণ্য

News Sundarban.com :
সেপ্টেম্বর ৪, ২০১৭
news-image

ফল যেমন স্বাস্থের পক্ষে ভালো তেমনি ত্বকের সতেজতায় ফ্রুট ফেসিয়ালএর কোনও জুড়ি নেই। সবচেয়ে মজার ব্যাপার হচ্ছে অন্য সব ফেসিয়ালের থেকে অনেক কম সময়ে এই ফেসিয়াল করা যায় এবং এর কোন ধরনের পার্শ্বপ্রতিক্রিয়াও নেই। বাড়িতে বসে মৌসুমি ফল দিয়ে ফেসিয়াল করে ত্বকের লাবণ্য ও সজীবতা ফিরিয়ে আনতে পারেন আপনি।
আপনার ত্বকের সঙ্গে মানানসই কিছু ফল পছন্দ করে আপনি এই ফেসিয়াল করে ত্বককে করে তুলন কোমল, প্রাণবন্ত। তবে কিছু কিছু ফল আছে যা সব ধরনের ত্বকেই বেশ মানিয়ে যায় যেমনঃ তরমুজ, স্ট্রবেরী, পাকা পেপে, কলা, শসা ইত্যাদি।
সাধারণত ফ্রুট ফেসিয়াল সপ্তাহে ১ দিন করা যায়। আপনি চাইলে মাস্ক আগে বানিয়ে ফ্রীজে রেখে দিতে পারেন। জেনে নিন ফ্রুট ফেসিয়ালের কয়েকটি পদ্ধতি।
টমেটোর মাস্ক
টমেটোর মাস্কটি তৈলাক্ত ত্বকের জন্য অনেক উপকারী। যাদের ত্বকে রোদে পোড়া দাগ আছে তারা এটি ব্যাবহার করতে পারেন। একটা পাকা টোমেটো কেটে ভালোভাবে ব্লেন্ড করতে হবে। তারপর জেলোটা দিয়ে প্রথমে মুখ ঘষে নিতে হবে। এখন ব্লেন্ড করা অংশটা মুখে লাগিয়ে ১০ মিনিট অপেক্ষা করে ঠান্ডা জলে মুখ ধুয়ে নিন। ফলে ত্বকের মৃত কোষ গুলো বের হয়ে যাবে এবং ত্বক অনেক উজ্জ্বল হয়ে উঠবে।
স্ট্রবেরীর মাস্ক
স্ট্রবেরী ফলটি সারা বছর কম বেশী পাওয়া যায়। এই ফল খেতেও যেমন সুস্বাদু তেমনি রূপচর্চায়ও এর বিশেষ ভূমিকা আছে। দুটো স্ট্রবেরী ভালোভাবে পেষ্ট করে নিন। এখন পেস্টটা সম্পূর্ন মুখে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করুন। এখন উষ্ণ গরম জল দিয়ে আলতো করে ঘষে মুখ ধুয়ে নিন। নিয়মিত ব্যবহারে ত্বক উজ্জ্বল এবং দাগমুক্ত হবে।
তরমুজের মাস্ক
একটা তরমুজ নিয়ে চামচ দিয়ে ব্লেন্ড করে নিন। এবার এর সাথে আধা চামচ মধু মিশিয়ে নিন। আবার ম্যাস্কটি আপনার সম্পুর্ন মুখে লাগিয়ে নিন। যদি মিশ্রণটি খুব বেশী পাতলা হইয়ে যায় তাহলে এর উপর একটি পরিষ্কার নরম কাপ। দিয়ে ঢেকে দিন। এবার ২০ মিনিট পর কাপড়টি আলতো করে টেলে তুলে উষ্ণ গরম জলে মুখ ধুয়ে নিন। এর ফলে ত্বকে বয়সের ছাপ পড়বে না।
পাকা আমের মাস্ক
যাদের ত্বক অনেক সেন্সিটিভ তাদের জন্য পাকা আমের মাস্ক অনেক উপকারী একটা উপকরন। একটা পাকা আম ভালোভাবে চটকে মুখে লাগিয়ে নিন। এবার ১০ থেকে ১৫ মিনিট পর কুসুম গরম পানিতে মুখ ধুয়ে নিন। এতে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে।