বৃহস্পতিবার, ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ত্বকের নানান সমস্যা দূর করতে কাঠবাদামের গুরুত্ব

News Sundarban.com :
সেপ্টেম্বর ৪, ২০১৭
news-image

কাঠবাদাম অনেক উপকারি একটি খাদ্য বীজ। রূপচর্চায়ও কাঠবাদাম যে কতটা গুনাগুনে ভরপুর উপাদান তা বলে শেষ করা যাবে না। কারন কাঠবাদাম এমন একটি ফল যার মধ্যে রয়েছে ঔষধী এবং ত্বক যত্নের জন্য ভেষজ ময়েশ্চারাইজারের ভরপুর গুনাগুন। কাঠবাদামে এতো গুনাগুন বিদ্যমান রয়েছে যার ফলে ত্বকের নানান সমস্যা দূর হতে পারে।
যদিও রূপচর্চায় কাঠবাদামের গুরুত্ব সম্পর্কে কমবেশি আমরা সবাই জানি, কিন্তু এর এমনকিছু গুনাগুন আছে যা হয়ত আমরা জানি না। কাঠবাদামে রযেছে প্রচুর পরিমান ভিটামিন এবং মিনারেল। তাছাড়া কাঠ বাদামে রয়েছে ডায়েট ফাইবার যেটা হার্ট কে সুস্থ রাখতে সাহায্য করে। চলুন তাহলে জেনে নেই ত্বকের জন্য কাঠবাদাম কতটা উপকারি-
১. কাঠবাদামে প্রচুর পরিমাণে ময়েশ্চারাইজার বিদ্যমান আছে। আর এই ময়েশ্চারাইজার মুখের ব্ল্যাকহেডস, ব্রণ দূর করতে সাহায্য করে। বিশেষ করে তৈলাক্ত ত্বকে যারা ময়েশ্চারাইজার ব্যবহার করতে পারে না, তাদের জন্য অনেক উপকারী এই কাঠবাদাম।
২. কাঠবাদামে প্রচুর পরিমাণে ভিটামিন-ই আছে। আর এই ভিটামিন-ই ত্বকের উজ্জলতা বাড়াতে অনেক সাহায্য করে থাকে। ত্বকে নিয়মিত কাঠবাদাম তেল দ্বারা ম্যাসাজ করলে ত্বকের রক্ত সঞ্চালন বাড়ে, যার ফলে ত্বক সুস্থ থাকে।
৩. কাঠবাদামের তেল চোখের নীচে কালো দাগ দূর করতে অনেক উপকারি। তাছাড়া কাঠবাদাম বেটে, ওই পেস্ট রাতে ঘুমানোর সময় চোখে দিয়ে ঘুমালে, চোখের নীচের কালো দাগ দূর করে। এছাড়াও চোখের বলিরেখা, চোখের ফোলা ভাবও কমে যায়।
৪.উষ্ণ গরম জলে কাঠবাদাম ভিজিয়ে রাখতে হবে। এরপর খোসা তুলে কাঠবাদাম পিষে নিতে হবে। এরপর কাঠবাদামের সঙ্গে মধু ও অল্প একটু গরম জল মেশাতে হবে। মিশ্রণটি ঠাণ্ডা করে ত্বকে লাগাতে হবে। ফলে ত্বক উজ্জ্বল হবে।
৫. কাঠবাদাম ত্বকের বলিরেখা দূর করতে সাহায্য করে। প্রতিদিন কাঠবাদামের তেল দিয়ে ত্বক ম্যাসাজ করলে, ত্বকের বলি রেখা দূর হবে। তাছাড়া মধু, লেবু, কাঠবাদাম তেল মিশিয়ে মুখে মাস্ক হিসাবে ব্যবহার করলে ত্বক হয়ে উঠবে দীপ্তিময় এবং মুখের বয়সের ছাপ কমে যাবে অনেকটা।