বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

অস্ত্রোপচার করবে বিশ্বের সবচেয়ে ছোট রোবট

News Sundarban.com :
আগস্ট ৩১, ২০১৭
news-image

অস্ত্রোপচারের কাজে সহায়তা করতে পারে- এমন একটি ক্ষুদ্রাকৃতির রোবট তৈরি করেছেন যুক্তরাজ্যের কেমব্রিজ মেডিক্যাল রোবোটিক্স লিমিটেডের একদল গবেষক। ভারসিয়াস নামের এই রোবটটি এতই ক্ষুদ্র যে একে বিশ্বের সবচেয়ে ছোট রোবট বলা হচ্ছে। রোবটটির নির্মাতাদের দাবি, মোবাইল ফোন ও মহাকাশযানে ব্যবহৃত স্বল্প খরচে কিছু প্রযুক্তি ব্যবহার করে তৈরি করা হয়েছে এই রোবট। আর ক্ষুদ্রাকৃতির ভারসিয়াস ওপেন হার্ট সার্জারির মতো অপারেশনেও সহায়তা করতে সক্ষম।

নির্মাতারা জানিয়েছেন, ভারসিয়াসের আকৃতি মানুষের একটি বাহুর মতো। হার্নিয়ার পুনঃস্থাপন ও কলোরেক্টাল অপারেশনসহ প্রস্টেট, কান, নাক ও গলার অস্ত্রোপচারে এই রোবট ব্যবহার করা যাবে। এর ফলে অস্ত্রোপচারের পরের জটিলতাও বহুলাংশে হ্রাস পাবে ও রোগীও ব্যথা অনুভব করবেন কম। পাশাপাশি অস্ত্রোপচারের জন্য সময়ও কম লাগবে।

অপারেশন থিয়েটারের একটি থ্রি-ডি স্ক্রিন ও একটি কনসোলের মাধ্যমে একজন সার্জন রোবটটিকে নিয়ন্ত্রণ করতে পারবেন। অস্ত্রোপচারে সহায়তার জন্য এরই মধ্যে কিছু রোবট তৈরি করা হয়েছে। তবে ভারসিয়াসের ব্যবহার হবে সেগুলির তুলনায় অনেক সহজ। এছাড়া, বিদ্যমান রোবটগুলির তুলনায় এটি মাত্র এক-তৃতীয়াংশ স্থান দখল করে।

ভারসিয়াসের নির্মাতা প্রতিষ্ঠান কেমব্রিজ মেডিক্যাল রোবোটিক্সের প্রধান নির্বাহী মার্টিন ফ্রস্ট বলেন, ল্যাপারোস্কোপিক সার্জারির জন্য বিশেষভাবে ডিজাইন করা প্রথম রোবোটিক যন্ত্র এটি। সার্জারিতে করতে হয়- এমন সব কাজই এটি করতে পারে।

রোবটটির মূল সুবিধা হল এটি মানুষের হাতের মতো কাজ করতে পারে। তাছাড়া, রোগীর শরীরের মধ্যে ছেড়ে দেওয়ার পর কোনও অংশে কতটুকু চাপ দিতে হবে তা নির্ধারণ করার মতো প্রযুক্তি রয়েছে ভারসিয়াসে। আগামী বছর এই রোবট বাজারে আসবে বলে জানিয়েছেন নির্মাতারা।