সোমবার, ২৭শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

লারাকে অভিনন্দন সচিনের

News Sundarban.com :
আগস্ট ৩১, ২০১৭
news-image

হেডিংলিতে ক্যারিবিয়ান ক্রিকেটের রূপকথা। যে রূপকথা দেখে কেউ কেউ বলে ফেলছেন, টেস্ট ক্রিকেটের সেরা প্রত্যাবর্তন।
মঙ্গলবার রাতে যে জয় দেখার পর সচিন তেন্ডুলকর স্বয়ং অভিনন্দন জানান ব্রায়ান লারাকে। সচিন টুইট করেন, টেস্টের ফল নিয়ে আমি ব্রায়ান লারার সঙ্গে কথা বলছিলাম। লারাকে বলি, ওয়েস্ট ইন্ডিজ ও বিশ্ব ক্রিকেটের জন্য এই জয়টা খুব প্রয়োজন ছিল।

মঙ্গলবার হেডিংলিতে যখন টেস্টের শেষদিন শুরু হয়, জয়ের জন্য ওয়েস্ট ইন্ডিজের দরকার ছিল ৩১৭। অত্যন্ত কঠিন এই লক্ষ্য সহজ করে দেন ক্যারিবিয়ান ক্রিকেটের নবজাগরণের দুই নায়ক। ক্রেগ ব্রেথওয়েট ও শাই হোপ। দ্বিতীয় ইনিংসে পাঁচরানের জন্য সেঞ্চুরি পাননি ব্রেথওয়েট। কিন্তু হোপ থেমে যাননি। প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও সেঞ্চুরি করেন। হেডিংলিতে এই প্রথম কোনও ব্যাটসম্যান যা করে দেখালেন। অপরাজিত থেকে যান ১১৮ রানে। ওয়েস্ট ইন্ডিজ জেতে ৫ উইকেটে।
বলা হচ্ছে, বিদেশের মাঠে অন্যতম সেরা এই টেস্ট জয়। এর আগের টেস্টে ওয়েস্ট ইন্ডিজ ইনিংসে হেরে যাওয়ার পর তাদের আর ধর্তব্যের মধ্যেই রাখেননি বিশেষজ্ঞরা। বলা হচ্ছিল, দ্বিতীয় টেস্টেও উড়ে যাবে জেসন হোল্ডারের দল। কিন্তু হেডিংলি টেস্টের প্রথম দিন থেকেই ইংল্যান্ডকে চাপে রেখেছিল ওয়েস্ট ইন্ডিজ। চতুর্থদিনের শেষে এসে অবশ্য ইংল্যান্ড ম্যাচের রাশ কিছুটা নিজেদের হাতে নেয়। দ্বিতীয় ইনিংসে তারা ৪৯০-৮ তুলে ডিক্লেয়ার করে। ওয়েস্ট ইন্ডিজকে ৩২২ রানের লক্ষ্য দিয়ে। তখনও সম্ভবত জো রুট ভাবতে পারেননি তাঁদের জন্য কী অপেক্ষা করে আছে। এখন রুটের সে সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে।
হেডিংলি টেস্টের শেষে মাইকেল ভন টুইট করেছেন, এক সপ্তাহের মধ্যে টেস্ট ক্রিকেটে এরকম অবিশ্বাস্য প্রত্যাবর্তন আমি আর দেখিনি। ভনের আরও বক্তব্য, রুট ডিক্লেয়ার দিয়ে ঠিকই করেছিলেন, কারণ ইংল্যান্ড অধিনায়ক টেস্ট জিততে চেয়েছিলেন। রুট জিততে চেয়েছিলেন, কিন্তু শেষদিনে বাজিমাত করে গেলেন হোপ-রা।