মঙ্গলবার, ৯ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ

জরুরী অবস্থায় যে উপায়ে ফোনের চার্জ বাঁচিয়ে রাখবেন

News Sundarban.com :
আগস্ট ৩১, ২০১৭
news-image

স্মার্টফোনে বর্তমানে নানা অ্যাপ, গেম ও অতিরিক্ত টেকনোলজির কারণে ফোনের চার্জ দীর্ঘস্থায়ী হওয়াটাই মূল সমস্যা হয়ে দাঁড়িয়েছে। ফোনের চার্জ বেশিক্ষণ ধরে রাখা অনেকেরই মাথাব্যথার কারণ। অনেক সময়েই দেখা যায় প্রাকৃতিক দুর্যোগ কিংবা ঘুরতে যাওয়ার মতো জরুরি সময়ে ফোনের চার্জ ধরে রাখাটা কঠিন হয়ে যায়। এছাড়াও ব্যাপক লোডশেডিং-এর সময় ফোনের চার্জ না থাকলে তো হয়ে গেল।

আপনি চাইলে এমন জরুরি অথচ সহজ কিছু উপায়ে ফোনের চার্জ ধরে রাখতে পারবেন। এমনই কিছু উপায় তুলে ধরা হল-
ফোনের ব্লুটুথ ও ওয়াই-ফাই সংযোগ বন্ধ করে রাখতে হবে। অনেক সময়ই দেখা যায়, ফোন ইন্টারনেট কানেকশনের মধ্যে না থাকলেও ওয়াই-ফাই কানেকশন অন অবস্থায় রয়ে যায়।

যতটা সম্ভব কম ফোনের বাটন চেপে ডিসপ্লে অন করুন। কেননা আপনি যতবার ফোনের ডিসপ্লে অন করছেন ততবার ব্যাটারি হ্রাস পাচ্ছে। পুরোপুরি ফোন বন্ধ না করতে চাইলে ফোনটিকে এয়ারপ্লেন মোডে রাখতে পারেন। এতে করে ফোনে কল বা মেসেজ না আসলেও ফোনটি চালু থাকবে। বেশিরভাগ স্মার্টফোনে ইমেল ও অন্যান্য অ্যাকাউন্ট সিংক করা থাকে। ফলে প্রতিনিয়ত পুশ নোটিফিকেশন আসতে থাকে। আর এই পুশ নোটিফিকেশন বন্ধ করে আপনি অনেকটাই চার্জ ধরে রাখতে পারেন।

জরুরি সময়ে ফোনে মিউজিক শোনা বা স্ট্রিমিং থেকে বিরত থাকুন। এটি আপনার ব্যাটারি ড্রেইনের অন্যতম কারণ। ডিসপ্লের ব্রাইটনেস ফোনের অনেকখানি চার্জ শেষ করার কারণ। তাই যতটা সম্ভব ব্রাইটনেস কমিয়ে রাখুন। প্রয়োজনে কল করার পরিবর্তে একেবারে শর্ট মেসেজ পাঠাতে পারেন। এই উপায়গুলিতে সহজে জরুরি অবস্থাতেও অনেকক্ষণ চার্জ ধরে রাখা যাবে।